মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার শহরের ইসলামিয়া মহিলা কামিল মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ (উপাধ্যক্ষ) মাওলানা আজম মোবারক উল্লাহ’র নামাজে জানাজা শনিবার ১৯ সেপ্টেম্বর জুহুরের নামাজের পর হাশেমিয়া কামিল মাদ্রাসা মাঠে অনুষ্ঠিত হয়েছে। কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব ও সীতাকুন্ড কামিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মাওলানা মাহমুদুল হক এর ইমামতিতে অনুষ্ঠিত জানাজায় প্রচুর মুসল্লীর সমাগম ঘটে।

জানাজার পূর্বে ইসলামিয়া মহিলা কামিল মাদ্রাসার বাংলা বিভাগের শিক্ষক ফরিদুল আলম এর সন্সালনায় মরহুমের বর্ণাঢ্য কর্মময় জীবনের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন-কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসটি) আল আমিন মোঃ পারভেজ, বীর মুক্তিযোদ্ধা ও মরহুমের চাচা কামাল হোসেন চৌধুরী, ইসলামিয়া মহিলা কামিল মাদ্রাসার সদ্য সাবেক অধ্যক্ষ মাওলানা জাফরুল্লাহ নুরী, কক্সবাজার আদর্শ মহিলা কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ফরিদ আহমেদ চৌধুরী, মাওলানা মোস্তাফিজুর রহমান, মাওলানা হাফেজ ছালামত উল্লাহ ও মরহুমের ছোটভাই সাইফুল ইসলাম চৌধুরী।

জানাজায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন-ঈদগাঁহ আলমাছিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা হেফাজত উল্লাহ নদভী, ইসলামিয়া মহিলা কামিল মাদ্রাসার গভার্ণিং বডির সদস্য মোঃ আবুল কাশেম সিকদার, দক্ষিণ মিঠাছড়ি ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মোঃ আবুল কালাম, শাপলাপুর ইসলামিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা রুহুল আমিন আনসারী, এডভোকেট মোহাম্মদ নেজামুল হক এডভোকেট মোহাম্মদ নুরুল ইসলাম, এডভোকেট মোঃ মুজিবুল হক, অধ্যাপক মোজাম্মেল হক অধ্যাপক মাহমুদুল করিম ফারুকী, অধ্যাপক মুজিবুর রহমান, অধ্যাপক আবদুর রাহিম, অধ্যাপক হাফেজ মাওলানা ফরিদ আহমেদ প্রমূখ।

জানাজা শেষে চৌধুরী বাড়ি কবরস্থানে মাতা-পিতার করবের পাশে মাওলানা আজম মোবারক উল্লাহ’কে অশ্রুজলে চিরনিদ্রায় শায়িত করা হয়।

প্রসঙ্গত, ইসলামিয়া মহিলা কামিল মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ‍্যক্ষ আজম মোবারক উল্লাহ (৫৩) ১৮ সেপ্টেম্বর শুক্রবার রাত সাড়ে ১০ টার দিকে চট্টগ্রামের ন‍্যাশনাল হাসপাতালে লাইফ সাপোর্ট চিকিৎসাধীন থাকা অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি–রাজেউন)। তিনি কক্সবাজার শহরের রুমালিয়ার ছরা সাহিত্যকা প্রাথমিক বিদ্যালয়ের সম্মুখস্থ ঐতিহ্যবাহী চৌধুরী পরিবারের মরহুম আমান উল্লাহ চৌধুরীর সন্তান। ইসলামিয়া মহিলা কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা জাফর উল্লাহ নূরী গত ৩১ আগস্ট অবসরে যাওয়ায় উপাধ্যক্ষ মাওলানা আজম মোবারক উল্লাহ চৌধুরী গত ১ সেপ্টেম্বর থেকে মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করছিলেন। উপাধ্যক্ষ মাওলানা আজম মোবারক উল্লাহ চৌধুরী করোনা আক্রান্ত হয়েছিলেন। পরে তাঁর ফলোআপ নমুনা টেস্ট ‘নেগেটিভ’ আসে। তিনি কক্সবাজার জেলা সদর হাসপাতালে চিকিৎসাধীন থাকাবস্থায় তার স্বাস্থ্যের অবনতি হলে তাঁকে উন্নত চিকিৎসার জন্য গত ১৬ সেপ্টেম্বর চট্টগ্রাম নিয়ে যাওয়া হয়েছিলো। মরহুম মাওলানা আজম মোবারক উল্লাহ চৌধুরী ডায়াবেটিস, কিডনি ও হৃদ রোগে আক্রান্ত ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ পুত্র, ৪ কন্যা সন্তান, অসংখ্য ছাত্রী, গুণগ্রাহী ও আত্মীয়স্বজন রেখে যান।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •