cbn  

এম.জিয়াবুল হক,চকরিয়া :

মন্ত্রাণালয়ের স্থানীয় সরকার বিভাগ কর্তৃক পরিপত্র অনুযায়ী উপজেলায় বাৎসরিক বাজেটের ৩% বরাদ্দ এবং ইউনিয়ন পরিষদের প্রকল্পসমূহের ২৫% নারী সদস্যদের নেতৃত্ব বাস্তবায়নের দাবিতে কেন্দ্রীয় কর্মসুচির আলোকে কক্সবাজারের চকরিয়া উপজেলা নারী উন্নয়ন ফোরামের উদ্যোগ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

কেন্দ্রীয় কমিটির নির্দেশনার আলোকে চট্টগ্রাম বিভাগে বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) স্বারকলিপি প্রদানের কর্মসুচি গ্রহন করা হয়। ওই কর্মসুচির অংশহিসেবে বৃহস্পতিবার দুপুরে চকরিয়া উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি এবং কক্সবাজার জেলা কমিটির কো-অর্ডিনেটর ও চকরিয়া উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী নারী উন্নয়ন ফোরামের সকলস্তরের নেতৃবৃন্দকে সাথে নিয়ে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ সামসুল তাবরীজ এর হাতে এ স্মারকলিপি তুলে দেন।

কক্সবাজার জেলা নারী উন্নয়ন ফোরামের কো-অর্ডিনেটর ও চকরিয়া উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী বলেন, বাংলা‌দেশ সরকা‌রের মাননীয় প্রধানমন্ত্রী জন‌নেত্রী শেখ হা‌সিনার নেতৃ‌ত্বে স্থানীয় সরকার বিভাগ উপ‌জেলা পর্যা‌য়ে এ‌ডি‌বি”র বরা‌দ্দের ৩% পর্যন্ত নারী উন্নয়ন ফোরাম এর জন্য বরাদ্দ প্রদান এবং প‌রিষ‌দের ২৫% প্রকল্প নারী সদস্য‌দের মাধ্য‌মে বাস্তবায়‌নের নি‌র্দেশনা কার্যকরি করতে ২০১৫ সা‌লের ৩১ মে একটি প‌রিপত্র জা‌রি ক‌রেন।

কিন্তু দীর্ঘ ৫ বছর অ‌তিক্রম হ‌লেও উপ‌জেলা পর্যা‌য়ে ৩% নারী উন্নয়ন ফোরাম‌কে বরাদ্দ প্রদান এবং প‌রিষ‌দের ২৫% প্রকল্প নারী সদস্য‌দের মাধ্য‌মে বাস্তবায়‌নের নি‌র্দেশনা আজও পু‌রোপু‌রি বাস্তবা‌য়িত হয়‌নি। এ অবস্থার প্রেক্ষিতে সারা বাংলাদেশের বৃত্তহর নারী উন্নয়ন ফোরাম কেন্দ্রীয় কমিটির আহবায়ক মিঠামইন উপ‌জেলা চেয়ারম্যান আলহাজ্জ আ‌ছিয়া আলম (মহামান্য রাস্ট্রপ‌তির ছোট বোন) এর সুদক্ষ নেতৃ‌ত্বে নারী উন্নয়ন ফোরামকে শিল্প বানিজ্যকরন প্রকল্পের মাধ্য‌মে যুক্তকরণ এবং বাৎসরিক বাজেটের ৩% বরাদ্দ এবং ইউনিয়ন পরিষদের প্রকল্পসমূহের ২৫% নারী সদস্যদের নেতৃত্ব বাস্তবায়নের দাবিতে কেন্দ্রীয় কর্মসুচির আলোকে সারাদেশে স্বারকলিপি প্রদানের উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, কেন্দ্রীয় কমিটির নির্দেশনায় চিফ, আঞ্চ‌লিক, জেলা ও উপ‌জেলা কো অ‌র্ডি‌নেটর‌দের সহায়তায় উপ‌জেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান‌দের নেতৃ‌ত্বে এক‌যো‌গে সারাদে‌শের বিভিন্ন উপজেলায় স্মারক‌লি‌পি প্রদান করা হয়েছে। এরই অংশহিসেবে বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) ছিল চট্টগ্রাম বিভাগে স্বারকলিপি প্রদানের কর্মসুচি।

এদিন দুপুরে উপজেলা নারী উন্নয়ন ফোরামের সকলস্তরের নেতৃবৃন্দকে সাথে নিয়ে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ সামসুল তাবরীজ এর হাতে সংগঠনের স্মারকলিপি তুলে দিয়েছি। পাশাপাশি কক্সবাজার জেলার অপর ৭টি উপজেলা নারী উন্নয়ন ফোরাম এবং উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যানদেরকে এই কর্মসুচির আলোকে স্ব-স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্বারকলিপি প্রদানের জন্য আহবান জানিয়েছি।

প্রসঙ্গত: নির্বা‌চিত নারী জনপ্র‌তি‌নি‌ধি‌দের সংগঠন নারী উন্নয়ন ফোরাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ দিকনির্দেশনায় জেলা, উপ‌জেলা, পৌরসভা এবং ইউ‌নিয়ন পর্যা‌য়ে নারীর ক্ষমতায়ন, নারী নেতৃত্ব প্র‌তিষ্ঠা এবং নেতৃত্ব‌কে দৃশ্যমান করা, নারী পুরুষ সমতা প্র‌তিষ্ঠা ও নারীর কর্মসংস্থা‌নে সুযোগ সৃষ্টিতে কাজ করছেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •