রামু সংবাদদাতা
রামু খুনিয়ানপালং ইউনিয়নের পূর্বধেছুয়াপালং বড়ঢেবা স্টেশনে প্রতিষ্ঠিত দারুল ইসলাহ পাঠাগারের বই সংগ্রহ সপ্তাহ’২০২০ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। ১ সেপ্টেম্বর (মঙ্গলবার) বাদ আছর আল-ইসলাহ তরুণ সংঘের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বড়ঢেবা কেন্দ্রীয় জামে মসজিদ উন্নয়ন কমিটির সভাপতি জহির উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক, রামু লেখক ফোরামের সভাপতি, তরুণ কবি হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর। তিনি বলেন, পাঠাগার হলো জ্ঞান অর্জনের সূতিকাগার। একটি আদর্শ পাঠাগার সুস্থধারার সমাজ বিনির্মাণ ও আলোকিত প্রজন্ম গড়তে নিয়ামক ভুমিকা রাখতে পারে। তাই সামাজিক অনাচার দূর করে চারিত্রিক সভ্যতার ক্রমবিকাশে প্রতিটি পাড়া-মহল্লায় পাঠাগার গড়ে তোলার বিকল্প নেই। তিনি ভার্চুয়াল জগৎ থেকে তরুণ সমাজকে বইমুখী করতে এবং জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে দারুল ইসলাহ পাঠাগারের বৈপ্লবিক ভুমিকার প্রশংসা করে বলেন, পাঠাগারের মাধ্যমে সুশিক্ষা ও সভ্যতার আলো ছড়িয়ে দেয়ার এ বুদ্ধিবৃত্তিক যাত্রাকে বেগবান করতে এলাকার আদর্শিক চিন্তার সকল মানুষকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।
মাওলানা মোহাম্মদ নোমান গেফারীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন, মোহাম্মদ নোমান ফয়েজী। শুরুতে অর্থসহ পবিত্র কুরআন তিলাওয়াত করেন, হাফেজ বোরহান উদ্দিন। হামদ পরিবেশন করেন, মুহাম্মদ জুনাইদ।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সমাজহিতৈষী মোহাম্মদ গিয়াস উদ্দিন মাহমুদ। এছাড়াও অতিথি হিসেবে বক্তব্য রাখেন, এলাকার বিশিষ্ট মুরব্বি আবু তাহের, ছাদিরকাটা মদীনাতুল উলুম মাদ্রাসার পরিচালক মাওলানা আবু নাছের, এলাকার কৃতি সন্তান, রামু লেখক ফোরামের যুগ্ম-সাধারণ সম্পাদক এস এম আবুল কালাম আযাদ, রিয়াদ ইউনিভার্সিটির শিক্ষার্থী মাওলানা হাফেজ জুনাইদ, পাঠাগারের শুভানুধ্যায়ী ফিরোজ ড্রাইভার, আব্দুল্লাহ ইবনে আব্বাস (র.) মাদ্রাসার শিক্ষক মাস্টার ইউছুফ, পাঠাগারের দায়িত্বশীল মাওলানা আতাউল্লাহ।
বই সংগ্রহ সপ্তাহ উপলক্ষ্যে শুভাকাঙ্ক্ষীদের মধ্যে আনুষ্ঠানিকভাবে বই উপহার দেন, ৯ নং খুনিয়া পালং ইউনিয়নের চেয়ারম্যান সাংবাদিক আব্দুল মাবুদ, রামু আল হাসান স্টেশনারিজের স্বত্ত্বাধিকারী মাওলানা মুহাম্মদ হাসান, শাহেদুল হক (মামুন), কুয়েত প্রবাসী হাফেজ মুহাম্মদ বেলাল, সৌদি প্রবাসী মোহাম্মদ মিজানুর রহমান, মোহাম্মদ এনামুল হক। এছাড়াও লেখক হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর পাঠাগারের জন্য তাঁর সদ্য প্রকাশিত কাব্যগ্রন্থ “বিশ্বাসের পঙক্তিমালা” উপহার দেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বড়ঢেবা কেন্দ্রীয় জামে মসজিদের খতিব ও ইমাম মাওলানা জিয়াউল হক, শিক্ষানুরাগী আজিজুল হক সিকদার, আব্দুল খালেক, জয়নাল উদ্দীন, আবু নাছের, সাজ্জাদ কাইসার বাপ্পি, মোহাম্মদ যিয়াদ, আব্দুল্লাহ আল জিহান, বোরহান, নাছির, উদ্দিন, আবু সাঈদ, মোহাম্মদ ইব্রাহিম, মোহাম্মদ আলী,মোহাম্মদ আমিন, মহি উদ্দিন, জসিম, ইউনুস, বাদশাহ মিয়া, মোহাম্মদ ইমরান, আবছার প্রমূখ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •