ডিবিসি নিউজ : কার্যকর ভ্যাকসিন আবিষ্কার ও বিশ্বনেতারা একযোগে কাজ করলে দুই বছরেরও কম সময়ে বিদায় নেবে করোনাভাইরাস, এমনটাই আশা করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানম গেব্রিয়াসাস।
শুক্রবার (২১ আগস্ট) সংস্থাটির নিয়মিত ব্রিফিংয়ে তিনি বলেন, ১৯১৮ সালে স্প্যানিশ ফ্লু প্রায় দুই বছর ধরে ছিলো। সে সময়ের তুলনায় বর্তমানে যোগাযোগ ও প্রযুক্তিগত উন্নয়ন হয়েছে। ফলে ভাইরাসটি বিশ্বে দ্রুতই ছড়িয়েছে। তবে এটাও সত্য যে প্রযুক্তিগত উন্নয়নের কারণেই এই ভাইরাসের স্থায়িত্বকাল স্প্যানিশ ফ্লু’র চেয়ে কম হবে।

তিনি আরো বলেন, করোনাকাল শেষ করতে হলে কার্যকরী ভ্যাকসিন আবিষ্কারের পাশাপাশি প্রয়োজন জাতীয় ঐক্য ও বৈশ্বিক সংহতি।

পৃথিবীর বিভিন্ন দেশ করোনা ভ্যাকসিন আবিষ্কারের পিছনে বিনিয়োগ করেছে। টিকা আবিষ্কার অনেকদূর এগিয়েছে। এরইমধ্যে করোনার ভ্যাকসিনের অনুমোদন দিয়ে উৎপাদনে গেছে রাশিয়া। আর বাকি বিশ্বও চেষ্টা করে যাচ্ছে সঠিক ভ্যাকসিন আবিষ্কারের। এদিকে, সময়ের আগেই ভারতে আসতে পারে করোনার ভ্যাকসিন। যেহেতু এই রোগের প্রকোপ অত্যন্ত বেশি এবং বিপুল সংখ্যায় মানুষ এই রোগে আক্রান্ত হচ্ছেন, তাই বিশেষ ভিত্তিতে করোনার ভ্যাকসিনে অনুমোদন দিতে পারে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ।

ইতিমধ্যেই করোনাভাইরাসে (কোভিড-১৯) সারা বিশ্বে মৃত্যু হয়েছে প্রায় ৮ লাখ মানুষের। আর এ প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে শনাক্ত হয়েছেন ২ কোটি ৩০ লাখের বেশি ব্যক্তি। তবে এ পর্যন্ত এ রোগ থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৫৬ লাখের বেশি মানুষ।