সিবিএন ডেস্ক:
করোনা পরীক্ষাকরোনার নমুনা পরীক্ষার ফি কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগে হাসপাতালে গিয়ে নমুনা জমা দিলে দিতে হতো ২০০ টাকা, সেটা করা হচ্ছে ১০০ টাকা। আর বাড়ি থেকে নমুনা সংগ্রহ করলে আগে দিতে হতো ৫০০ টাকা, সেটা কমে হচ্ছে ৩০০ টাকা। মন্ত্রণালয় ফি কমানোর সিদ্ধান্ত নিয়েছে বলে বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বুধবার (১৯ আগস্ট) সচিবালয়ে এক অনুষ্ঠানে জানান, ফি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিছু প্রয়োজনীয় অনুমোদন শেষে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

প্রসঙ্গত, শুরু থেকেই করোনার পরীক্ষা হচ্ছিল বিনামূল্যে। কিন্তু গত ২৯ জুন থেকে করোনার পরীক্ষা করার জন্য ফি নির্ধারণ করে দেয় সরকার। সেসময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বাংলা ট্রিবিউনকে বলেছিলেন, ‘সরকারের অনেক খরচ হচ্ছে। একটা টেস্ট করতে বেসরকারিভাবে আমরা বেঁধে দিয়েছি তিন হাজার ৫০০ টাকা। কিন্তু আসলে ল্যাব বসানোর খরচ, যন্ত্রপাতির খরচ এগুলো যদি ধরা হয় আরও বেশি পড়ে সেক্ষেত্রে। এখন তো টেস্টের সংখ্যা ১৫ থেকে ২০ হাজারের কাছে চলে গিয়েছে, প্রতিদিন অনেক টাকা খরচ হয়।’

আর গত ২৮ জুন ফি নির্ধারণ করে দেওয়ার প্রজ্ঞাপনে বলা হয়, করোনাভাইরাস (কোভিড-১৯) টেস্ট বিনামূল্যে হওয়ার ফলে অধিকাংশ মানুষ উপসর্গ ছাড়াই পরীক্ষা করার সুযোগ গ্রহণ করছে। এমন পরিস্থিতিতে কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণ ও সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য অপ্রয়োজনীয় টেস্ট পরিহার করার লক্ষ্যে ফি নির্ধারণ করেছে সরকার।

তবে ফি দিয়ে করোনার পরীক্ষা করার সিদ্ধান্তের পর থেকেই নমুনা পরীক্ষা কমে যেতে থাকে। বিশেষজ্ঞরা এ সিদ্ধান্তের বিরুদ্ধে কথা বলেছেন।