বার্তা পরিবেশক:

আদালতের নির্দেশের পরও গ্রাহকের টাকা ফেরত দিতে গড়িমসি করছে বেসরকারি ব্যাংক প্রাইম ব্যাংক। গ্রাহক নুর মোহাম্মদ চৌধুরী  জানান, প্রাইম ব্যাংক ককসবাজার শাখায় ২০১২ সালে ২৫ লাখ টাকা এফডিআর করে ৩ মাসের জন্য কিন্তু তৎকালীন ম্যানেজার আলী আকবর তার পদোন্নতি লাভে ৩ মাসের স্হলে ৩ বছর করে দেয় এফডিআরটি। গ্রাহক নুর মোহাম্মদ চৌধুরী ২০১৩ সালে বাংলাদেশ ব্যাংক ও প্রাইম ব্যাংকের হেড অফিসে এ বিষয়টি সুরাহার লক্ষ্যে আবেদন করার পরও ওই সময়ের ম্যানেজার ৩ বছর আগে আর এফডিআরের আমানত ফেরত দেয়নি বলে ও জানান ওই গ্রাহক। এছাড়া জমাকৃত আমানতের বিপরীতে ৭ টি খালি চেক ২ জন স্বাক্ষীর স্বাক্ষর ও উপস্থিতিতে ৫ লাখ টাকা ঋণ দেন গ্রাহক নুর মোহাম্মদকে চৌধুরী ।

আজ-কাল বলে আমানত ফেরত না দিয়ে কালক্ষেপণ করে যাচ্ছে প্রাইম ব্যাংক ককসবাজার শাখা ব্যবস্থাপক এজেএম ইকবাল। এমনকি হাইকোর্টের নির্দেশও মানছে না ওই ব্যাংক। উল্টো ঋণের সময় নেয়া খালি ৭ খানা চেক থেকে একটি পুরণ করে গ্রাহকের বিরুদ্ধে মামলা করলে ওই মামলায় জামিন নেন নুর মোহাম্মদ চৌধুরী । বর্তমানে মামলাটি স্থগিত আছে বলেও জানান ভুক্তভোগী গ্রাহক।

অপরদিকে উপায়ন্তর না দেখে গ্রাহক নুর মোহাম্মদ চৌধুরী ২০১৭ সালে লিগ্যাল নোটিশ দেয় সংশ্লিষ্ট ব্যাংককে। তাও কর্ণপাত করেনি ব্যাংক কতৃপক্ষ ফলে সময়সীমা শেষে ২০১৭ সালে হাইকোর্টে মামলা করেন ওই গ্রাহক। যার নং – ৪৩৬৭/১৭। শুনানী শেষে ২০১৯ সালে হাইকোর্ট খালি চেকগুলো ও আমানত ফেরত দেয়ার নির্দেশ দিলেও এখনো পর্যন্ত গড়িমসি করছে বলে অভিযোগ পাওয়া যায়। হাইকোর্ট ১ মাসের মধ্যে আমানত ফেরত দেয়ার জন্য রুল জারি করলেও আদালত অবমাননা করে যাচ্ছে ব্যাংকের ককসবাজার শাখার ব্যবস্হাপক এজেএম ইকবাল।

এ ব্যাপারে মুঠোফোনে জানতে চাইলে ম্যানেজার ইকবালের মুঠোফোনে কথা বলতে অপারগতা প্রকাশ করেন।

বিষয়টি নিয়ে লুকোচুরি নাকি কালক্ষেপণ করছে ব্যাংক কর্তৃপক্ষ এ প্রশ্ন গ্রাহকের! এভাবে গড়িমসি করলে দিন দিন ব্যাংক কর্মকর্তাদের নৈতিক অবক্ষয়সহ ব্যাংকখাতের প্রতি আমানতকারীদের আস্থা কমে যাবে বলেও মন্তব্য করেন তিনি। এছাড়াও ব্যাংকিং রীতিনীতি, নিয়মাচার লঙ্ঘন করে সম্পূর্ণ অবৈধভাবে গ্রাহকের এফডিআর আমানত ফেরত না দিয়ে উল্টো গ্রাহকের বিরুদ্ধে মামলা ঠুকে দেয়া মানে সততা ও বিশ্বস্ততার সঙ্গে দায়িত্ব-কর্তব্য পালনে ব্যর্থ হওয়া ব্যাংক কর্মকর্তা ও কতৃপক্ষ।

বক্তব্য জানার জন্য অফিসে যোগাযোগ করার কথা জানিয়েছেন ব্যাংকের কক্সবাজার শাখার ব্যবস্থাপক এজেএম ইকবাল।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •