মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

অবসরপ্রাপ্ত মেজর সিনহার সহকর্মী শিপ্রা রানী দেবনাথের ব্যক্তিগত ছবি ও ভিডিও ফেসবুকে পোস্ট করে উসকানিমূলক বক্তব্য দেয়ায় সাতক্ষীরার এসপি মোহাম্মদ মোস্তাফিজুর রহমান এবং পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) এর পুলিশ সুপার মোহাম্মদ মিজানুর রহমানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আবেদন এর উপর করা রিটের বুধবার ১৯ আগস্ট সকালে প্রথম দফে শুনানি হয়েছে। এ বিষয়ে বৃহস্পতিবার ২০ আগস্ট আরেক দফা চুড়ান্ত শুনানি শেষে আদেশের জন্য দিন ধার্য করা হয়েছে।

হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসান ও মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে এই শুনানি অনুষ্ঠিত হয়।

গত ১৬ আগস্ট হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক রিটটি দায়ের করেন। রিটে দুই পুলিশ কর্মকর্তার ফেসবুক পোস্টের ব্যাপারে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আদেশ দেওয়ার আবেদন জানানো হয়েছে।

রিটে বিবাদী করা হয়- মন্ত্রিপরিষদের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ও আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের মহা পরিচালক, খুলনা রেঞ্জের ডিআইজিসহ সংশ্লিষ্টদের।

প্রসঙ্গত, শিপ্রা রানী দেবনাথ ডিজিটাল নিরাপত্তা আইনে গত ১৮ আগস্ট রাত্রে কক্সবাজার সদর মডেল থানায় মামলা করতে গেলে থানা কর্তৃপক্ষ শিপ্রা রানী দেবনাথ এর মামলা রুজু না করে তাকে রামু থানা অথবা আইসিটি ট্রাইব্যুনালে মামলা করতে পরামর্শ দেন। মামলার সাথে সংশ্লিষ্ট এলাকা ভৌগোলিকভাবে রামু থানা এলাকায় হওয়াতে সদর মডেল থানা কর্তৃপক্ষ শিপ্রা রানী দেবনাথ এর মামলা নেয়নি। পরে শিপ্রা রানী দেবনাথ রামু থানায় আর মামলা দায়ের করেন নি।