সিবিএন :

প্রাকৃতিক দূর্যোগ মহামারী  কোভিড-১৯ করোনা ভাইরাসে পৃথিবী যখন স্তব্ধ , তারই প্রভাবে বাংলাদেশও ক্ষতিগ্রস্থ। এই মহামারী সময়ে  বিপর্যস্ত শিক্ষা ব্যবস্থাকে প্রযুক্তির সাহায্যে এগিয়ে নিতে  সর্বাগ্রে এগিয়ে আসেন   দক্ষিণ চট্টলার অন্যতম উচ্চ শিক্ষা প্রতিষ্টান কক্সবাজার সিটি কলেজ । কলেজের অধ্যক্ষ শিক্ষাবন্ধু ক্য থিং অং , উপাধ্যক্ষ আবু মোহাম্মদ জাফর সাদেক এর আহবানে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান এস এম আকতার উদ্দিন চৌধুরীর অনুপ্রেরণায় কক্সবাজার সিটি কলেজ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক আনোয়ার জাহেদ ৫০এর অধিক অনলাইন ক্লাস গ্রহণ করেছেন। তার এ ক্লাস কলেজ শিক্ষকদের মধ্যে ৩য় সর্বাধিক।

তিনি গত এপ্রিল মাস থেকে ফেসবুকে অনলাইন লাইভ ক্লাস নেয়া শুরু করেন। এ ক্লাসগুলো একাদশ , দ্বাদশ , অনার্স ১ম , ৩য় , ৪র্থ ও এমএ ফাইনাল ইয়ার এর শিক্ষার্থীদের জন্য।

তার ক্লাসগুলো  কক্সবাজার সিটি কলেজ ফেইসবুক  গ্রুপ , ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের লাইক পেইজ  ও তার ব্যক্তিগত আইডিতে পাওয়া যাবে।

https://www.facebook.com/anowar.jahed.7
Cox’sbazar city college
https://www.facebook.com/Coxs-Bazar-City-College-Islamic-History-Culture-444663212373207/

এছাড়াও কক্সবাজার সিটি কলেজের প্রায় দুই শতাধিক শিক্ষকের বেশির ভাগ শিক্ষক বিগত ৫ মাস ধরে অনলাইনে ক্লাস চালিয়ে যাচ্ছেন। এপর্যন্ত কক্সবাজার সিটি কলেজের শিক্ষকদের মধ্যে সহকারী অধ্যাপক আকতার চৌধুরী ৩৬ টি, প্রভাষক জাহাঙ্গীর আলম ২০০টি, প্রভাষক বেলাল হোসেন ৫০টি, প্রভাষক আনোয়ার জাহেদ ৫০ টি সহ এক হাজারেরও বেশি অনলাইন ক্লাস সম্পাদন করেছেন।

কক্সবাজার সিটি কলেজে ০৭ টি বিষয়ে প্রিলিমিনারীসহ মাস্টার্স (রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি , হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, সমাজবিজ্ঞান, বাংলা), ১৩ বিষয়ে স্নাতক-সম্মান ( পদার্থবিজ্ঞান, বায়োকেমেস্ট্রি এন্ড মলিকিউলার বায়োলজি, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং, ফিন্যান্স ও ব্যাংকিং, সমাজবিজ্ঞান, বাংলা, ইংরেজি, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি), ০২ টি বিষয়ে স্নাতক-(সম্মান) প্রফেশনাল(কম্পিউটার সায়েন্স ও ইন্জিনিয়ারিং, ট্যূরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট), এবং থিয়েটার স্টাডিজ বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা, স্নাতক (বিএ, বিএসএস, বিবিএ), স্নাতক -উন্মুক্ত বিশ্ববিদ্যালয়(বিএ, বিবিএ) এইচএসসি( মানবিক, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, কারিগরি- ব্যবসায় ম্যানেজমেন্ট) এইচএসসি-উন্মুক্ত বিশ্ববিদ্যালয়(মানবিক, বিজ্ঞান) শাখায় পাঠদান করানো হয়।

কক্সবাজার সিটি কলেজে বর্তমানে সব মিলিয়ে প্রায় ১২০০০ শিক্ষার্থী অধ্যয়নরত আছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •