মোঃ জয়নাল আবেদীন টুক্কু :
বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে মহান স্বাধীনতার স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপজেলায় নানা কর্মসূচীর মধ্যে দিয়ে পালিত হয়েছে।

শনিবার (১৫ আগষ্ট) সকাল ৮ টায় উপজেলা প্রশাসন, আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দদের সাথে নিয়ে উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মোঃ শফিউল্লাহর নেতৃত্বে একটি বিশাল র‌্যালী বের হয়। র‌্যালীটি উপজেলা চত্বর থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবারো উপজেলা চত্বরে এসে শেষ হয়।

এর পর নাইক্ষ্যংছড়ি উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করেন উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, আওয়ামীলীগ তার অঙ্গ সংগঠন ও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্টান।

সকাল ১০ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচির সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান ও আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক মোঃ শফিউল্লাহ বলেন, বঙ্গবন্ধু একটি ইতিহাস, একটি মানচিত্র, যার জন্ম না হলে আমরা এমন একটি দেশ পেতাম না। বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে সোনার বাংলা গড়ার প্রত্যয়ে প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে দেশকে উন্নতির শিখরে পৌছাঁতে হবে।

এতে বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল হক, নাইক্ষ্যংছড়ি থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ আলমগীর হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মংলাওয়ে মার্মা,উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ আবু তাহের কোম্পানি, সাধারণ সম্পাদক মোঃ ইমরান, সহ-সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী, আওয়ামীলীগের নেতা ডাঃ সিরাজুল হক।

সদর ইউপি চেয়ারম্যান নুরুল আবছার ইমন, সেচ্ছাসেবক লীগের সভাপতি আব্দুল সাত্তার উপজেলা শিক্ষা অফিসার ত্রিরত্ন, যুবলীগের সহ-সভাপতি মোঃ হোসেন উপজেলা ছাত্রলীগের সভাপতি বদরুল্লাহ বিন্দু সাধারণ সম্পাদক রেজাউল করিম,কলেজ ছাত্র লীগের সাবেক সভাপতি ইরফান মাহাবুব রায়হান, সাধারণ সম্পাদক মুমিনুল আলম মুমুসহ অনেকে।

দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচীর মধ্যে ছিল কালো ব্যাজ ধারণ, মসজিদে মসজিদে দোয়া ও খতমে কোরআন, খাবার বিতরণ বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শিক্ষর্থীদের মাঝে চিত্রঅংঙ্গন প্রতিযোগীতা এবং আলোচনা সভা।

দিন ব্যাপী এ কর্মসূচি শেষে ও চিত্রঅংঙ্গন প্রতিযোগীতার বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরণ করেন অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ।

এছাড়াও উপজেলার দোছড়ি, বাইশারী, সোনাইছড়ি, ঘুমধুম ইউনিয়নে দলীয় নেতা-কর্মীরা যথাযথ মর্যাদায় ১৫ আগষ্ট এ শোক দিবসটি পালন করেন।