সময় নিউজ:
বঙ্গবন্ধুর পলাতক ৫ খুনির দুইজনের অবস্থান জানা গেলেও তিনজনের অবস্থান এখনো অজানা। সংশ্লিষ্টরা বলছেন, দুজনকে ফেরাতে এবং নিখোঁজদের অবস্থান অনুসন্ধানে কাজ চলছে। বিদেশে ঘাপটি মেরে থাকা খুনি রশিদ, ডালিম, মোসলেমের অবস্থানের তথ্য দিতে প্রবাসী বাংলাদেশিদের সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

বছরের পর বছর ফাইলবন্দি থাকার পর যুক্তরাষ্ট্রে অবস্থানরত বঙ্গবন্ধুর পলাতক খুনি রাশেদ চৌধুরীকে ফেরানোর বিষয়ে স্বস্তির খবর আসে গত মাসে। যুক্তরাষ্ট্রে অঢেল সম্পদের মালিক বঙ্গবন্ধু খুনির রাজনৈতিক আশ্রয়ের বিষয়টি পুনর্বিবেচনার সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। মূলত প্রধানমন্ত্রী শেখ হাসিনার আবেদনেই রাশেদকে ফেরানোর দৃশ্যমান এই অগ্রগতি।

আর কানাডায় অবস্থানরত নূর চৌধুরীকে ফেরানোর বিষয়টি আটকে আছে সেদেশের আইনি জটিলতায়। তবে হতাশার খবর হলো, পলাতক আব্দুর রশিদ, ডালিম, মোসলেম উদ্দিনের অবস্থান এখনো জানা যায়নি। এই খুনিদের স্বজনদের মোবাইল ট্র্যাকিং করেও কোনো খোঁজ মেলেনি।

সরকারের মন্ত্রীরা বলছেন, দুইজনকে ফিরিয়ে আনা ও বাকিদের অবস্থান নিশ্চিতে কাজ করছেন তারা।

আইনমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যতক্ষণ পর্যন্ত এই পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে রায় সম্পূর্ণ কার্যকর করতে না পারবো ততক্ষণ পর্যন্ত তাদের খুঁজের বের করার দেশে ফিরিয়ে আনার প্রচেষ্টা চলবে।’

অবস্থান জানা তিন খুনির সন্ধানে প্রবাসী বাংলাদেশিদের আরো সোচ্চার হওয়ার আহব্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা।

অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম বলেন, ‘সারা দেশে আমাদের বাংলাদেশিরা আছে। তরা যদি সব সময় একটু নাক কান খোলা রাখে তাহলে পলাতকদের বের করা সম্ভব হবে।’

গ্রেফতারের পর গত ১২ এপ্রিল খুনি আব্দুল মাজেদের ফাঁসি কার্যকর হয়। এ নিয়ে সপরিবারে বঙ্গবন্ধু হত্যায় ৬ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।