ফাইল ছবি

সিবিএন আন্তর্জাতিক ডেস্ক :
কাশ্মীরের সর্বদলীয় হুররিয়াত কনফারেন্স ভারতের স্বাধীনতা দিবস ১৫ আগষ্ট কালো দিবস চিহ্নিত করে ঐদিন সম্পূর্ণ বনধ পালনের আহবান জানিয়েছে।
কাশ্মীর মিডিয়া সার্ভিস ও গ্রেটার কাশ্মীর নিউজ এ খবর দিয়েছে।
জম্মি-কাশ্মীরের প্রবীন হুররিয়াত নেতা সাইয়েদ আলী গিলানি আজ এ বনধ আহবান জানিয়ে বলেছেন, যে কাশ্মীরীদের স্বাধীনতা কেড়ে নেয়া হয়েছে যে জনগোষ্ঠিকে জবরদস্তি করে পদানত করে দেয়া হয়েছে তাদের স্বাধীনতা উদযাপনের কোন আধিকার থাকে না।

ওদিকে কাশ্মীরের মুসলিম জনগোষ্ঠী ২৪ আগষ্ট পাকিস্থানের স্বাধীনতা দিবসে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বরূপ “জসনে আজাদী” দিবস পালন করার ঘোষনা দিয়েছে । সর্বদলীয় হুররিয়াত কনফারেন্স ও শরীক দলের নেতারা এ কর্মসূচীকে সমর্থন জানিয়ে বলেছেন, পাকিস্তান কাশ্মীরের মুসলমানদের আশ্রয় দিয়েছে এবং সম্প্রতি তাদের মানচিত্রে কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে কাশ্মীরীদের হৃদয় জয় করেছে।
এ উপলক্ষে “ওযারসিনে শুহাদা” নামক সংগঠনের নামে শ্রীনগরের দেয়ালে ও বিদ্যুতের খুঁটিতে পোষ্টার সাটানে হয়েছে। তাতে লেখা হয়েছে “আমরা আজাদি চাই”, “পাকিস্তান আমাদের” এসব পোষ্টারে আরো লেখা হয়েছে, কাশ্মীর স্বাভাবিকভাবেই পাকিস্থানের অংশ। ভারত সেটা জোরপূর্বক দখল করে নিয়েছে বেআইনীভাবে।
সেনা ও জঙ্গী নিহত
আজ কাশ্মীরের পুলওয়ামা জেলায় নিরাপত্তা বাহীনির ঘেরাও-তল্লাশী চালাবার সময় সংঘর্ষে একজন জঙ্গী যুবক নিহত হয়েছে। এর আগে ঐ এলাকায় জঙ্গীদের হামলায় একজন সেনা সদস্য নিহত ও আর একজন আহত হন।
এ ছাড়া জঙ্গীদের আর একটি হামলায় সোপুরি জেলায় একজন রাইফেস সদস্য আহত হয়েছেন।