মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

আহমদুল হক চৌধুরী। রামু’র আম জনতার ভালোবাসার একজন মানুষের নাম। জন্ম ১৯৪৯ সালে। রামু উপজেলার ফঁতেখারকুল ইউনিয়নের অফিসের চর লামার পাড়ায় ঐতিহ্যবাহী বুনিয়াদি এক পরিবারের সন্তান। পিতা ছিলেন-মরহুম সুলতান আহমদ চৌধুরী, মাতা ছিলেন-মরহুমা গুলজার বেগম। শৈশব থেকেই অসহায়, হতদরিদ্র, এতিম ছিন্নমূলদের পাশে দাঁড়ানোর প্রবণতা ছিলো বেশী। ধীর ধীরে হয়ে উঠেন একজন আদর্শ সমাজকর্মী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিষয়ে অনার্স সহ মাস্টার্স সম্পন্ন করেছেন। দেশের সর্বোচ্চ একাডেমিক শিক্ষায় শিক্ষিত আহমদুল হক চৌধুরীকে তার চলাফেরায়, আচার-আচরণে, কথা বার্তায় কখনো মনে হয়নি তিনি যে, সর্বোচ্চ শিক্ষায় শিক্ষিত। কারণ তিনি সবসময় মিশে থাকতেন খেটে খাওয়া শ্রমজীবী মানুষের সাথে। বিয়ে করেছেন, একই ইউনিয়নের অফিসের চরের বিশিষ্ট ব্যবসায়ী, শিক্ষানুরাগী মরহুম ফজল কবির কোম্পানির কন্যা আনোয়ারা বেগমকে। আহমদুল হক চৌধুরী ও আনোয়ারা বেগম দম্পতির রয়েছে-মেরাজ আহমদ মাহিন চৌধুরী ও মোহাইমেন আহমদ মানাম চৌধুরী এবং নাফিসা আহমদ মাহিয়া নামক ৩ সন্তান। সমাজসেবা, জনকল্যাণ করতে হলে একটা ফ্লাট ফরম দরকার। আহমদুল হক চৌধুরী সে উপলব্ধি থেকেই জড়িয়ে পড়েন বিএনপি’র সক্রিয় রাজনীতির সাথে। ছিলেন রামু উপজেলা বিএনপি’র সভাপতি ও জেলা বিএনপির সহ সভাপতি সহ অনেক গুরুত্বপূর্ণ পদে। ২০১৪ সালের এপ্রিলে অনুষ্ঠিত রামু উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে বিএনপি’র মনোনীত প্রার্থী হিসাবে রাজনৈতিক প্রতিকূল পরিস্থিতিতে নির্বাচন করে বিপুল ভোটে চেয়ারম্যান নির্বাচিত হন। একই সালে আহমদুল হক চৌধুরী দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হন। ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২০১৪ সালের ১১আগস্ট রামু’র সর্বস্থরের ভালেবাসার মানুষ আহমদুল হক চৌধুরী ইন্তেকাল করেন। ২ দিন পর রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে (রামু স্টেডিয়াম) এ তাঁর বিশাল নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

রামু উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও রামু বিএনপি’র আমৃত্যু আহবায়ক আহমদুল হক চৌধুরীর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী ছিলো মঙ্গলবার ১১ আগস্ট। তার পরিবারের পক্ষ থেকে খতমে কোরআন, কবর জেয়ারত, দোয়া মাহফিল, এতিমখানায় খাবার বিতরণ সহ বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে আহমদুল হক চৌধুরীর মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে বলে জানিয়েছেন, তার সন্তান ও রামু উপজেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক মেরাজ আহমদ মাহিন চৌধুরী। এছাড়া রামু উপজেলা বিএনপি’র উদ্যোগে অনলাইন প্লাটফর্মে আহমদুল হক চৌধুরী’র স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে বলে জানান, রামু উপজেলা বিএনপি’র আহবায়ক মোখতার আহমদ। অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত এই স্মরণ সভায় রামু উপজেলা বিএনপি’র নেতৃবৃন্দ ছাড়াও কক্সবাজার জেলা বিএনপি’র নেতৃবৃন্দ ও বিশিষ্টজনেরা অংশ নেন।

সদা হাস্যজ্জ্বোল, অমায়িক, ত্যাগী ও নিরহংকারী আহমদুল হক চৌধুরীর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে কক্সবাজার-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও বিএনপি’র কেন্দ্রীয় মৎস্যজীবী বিষয়ক সম্পাদক লুৎফুর রহমান কাজল তাঁর নিজস্ব ফেসবুক আইডি’তে নিয়মিত লেখা করোনা ডায়রির ২৮ তম পর্বে স্মরণ করেছেন ভিন্নভাবে। নিম্মে লুৎফুর রহমান কাজল এর দেওয়া স্ট্যাটাসটি তুলে ধরা হলো :

“লক ডাইন ডায়রি ২৮
আজ রামু উপজেলা বিএনপি’র সাবেক সভাপতি জনাব আহমেদুল হক চৌধুরী’র ৬ষ্ঠ মৃত্যু বাষির্কী। আওয়ামীলীগ সরকারের আমলে উপজেলা নির্বাচনে বিএনপি মনোনীত বিপুল ভোটে নির্বাচিত উপজেলা চেয়ারম্যান হিসাবে জনাব আহমেদুল হক চৌধুরী মাত্র কয়েক মাস দায়িত্ব পালন করতে পেরেছিলেন। জনাব চৌধুরী দীর্ঘ দিন রামু উপজেলা বিএনপি সফল সভাপতি, পরবর্তীতে আহবায়ক হিসাবে মৃত্যুর আগ মুহুর্ত পর্যন্ত দায়িত্বে ছিলেন। প্রানবন্ত, উচ্চ শিক্ষিত জনাব চৌধুরী সম্ভ্রান্ত পরিবারের সন্তান ছিলেন। শিক্ষা, ধর্মীয় প্রতিষ্ঠান এলাকার অবকাঠামো উন্নয়নে চৌধুরীর নিজে এবং পারিবারিক ভাবে যথেস্ট অবদান রেখেছেন। আমার দীর্ঘ দিনের রাজনৈতিক সহযোদ্ধা , সুখ-দুঃখের সাথী জনাব চৌধুরী এখন শুধুই স্মৃতি। আমাদের সকলের প্রিয় জনাব চৌধুরী’কে মহান আল্লাহ জান্নাতবাসী করুন। আমিন।”
১১আগস্ট ২০
নিরিবিলি ।”