সিবিএন :

বর্তমান করোনা পরিস্থিতি নিয়ে সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান বলেন, ‘পরিবর্তিত পরিস্থিতিতে অনলাইন শিক্ষার কোনও বিকল্প নেই। অনলাইন শিক্ষার এই ব্যবস্থায় সবাইকে শ্রেণি কার্যক্রম, পরীক্ষা ও মূল্যায়নে যেতে হবে।’

বুধবার (২৯ জুলাই) দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এই সময়ে দেশের প্রাথমিক, মাধ্যমিক, কারিগরি, মাদরাসা, বিশ্ববিদ্যালয়সহ সব রকমের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। কোচিং সেন্টারও বন্ধ থাকবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে পরস্পর আলোচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান জনসংযোগ কর্মকর্তা।’

সরকারী বেসরকারী উদ্যোগগুলোই এই বিপদকালীন পরিস্থিতির মধ্যেও আমাদেরকে আশাবাদী করে তোলে। বর্তমান সময়ের প্রেক্ষিতে শিক্ষাব্যবস্থায় এমন একটি ব্যক্তিগত উদ্যোগ হচ্ছে My12Class.

My12Class এর ফাউন্ডার মোহাম্মদ আফজাল এ প্রতিনিধিকে  বলেন, “ডিজিটাল বাংলাদেশ বির্নিমানে ডিজিটাল শিক্ষা ব্যবস্থার প্রসারণ ঘটাতে আমরা উদ্দ্যোগ নিয়েছি। বাংলাদেশে আপামার জনতার কাছে শিক্ষা ব্যবস্থা পৌছে দেয়া আমাদের উদ্দেশ্য। আমাদের ডিজিটাল প্লাটফমে মাধ্যমে বাংলাদেশের যে কোন প্রান্তের শিক্ষার্থী ২৪ ঘন্টা সরাসরি আমাদের শিক্ষকমন্ডলীর তত্ত্বাবধানে শিক্ষাসেবা গ্রহণ করতে পারবে। বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রস্তুতিরত শিক্ষার্থীরা খুব সহজেই তাদের প্রস্তুতি ষোলকলা পূরণ করতে পারবে আমাদের প্লাটফমে শিক্ষাসেবা গ্রহণ করে; লাইভ এক্সামের সুবিধা গ্রহণ করে দেশের হাজারও শিক্ষার্থীর মধ্যে নিজের অবস্থান যাচাই করে নিতে পারবে। সর্বোপরি, বাংলাদেশ শিক্ষাব্যবস্থা উন্নয়ন প্রকল্পে আমাদের টিম কাজ করে যাচ্ছে এবং অদূর ভবিষ্যৎতে শিক্ষাখাতে উন্নয়নে আমাদের ভূমিকা হবে দৃশ্যনীয়।”

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ সম্পর্কে আমরা সকলেই অবগত রয়েছি। পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন করতে গেলে তীব্র প্রতিযোগীতার সম্মুখীন হতে হয়। প্রতিযোগীতায় টিকে থাকতে হলে নিজেকে ভালভাবে তৈরি করে নিতে হবে এখন থেকেই। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মত এত কম্পিটিটিভ পরীক্ষায় ভাল ফলাফল করতে সঠিক গাইড লাইন অনুসরন করতে হবে। বর্তমান লকডাউনের কারনে বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং সেন্টার গুলো বন্ধ। সমস্যা সমাধানের বিকল্প পন্থা হচ্ছে অনলাইন ভিত্তিক শিক্ষা কার্যক্রম।

অনলাইনে বিষয়ভিত্তিক পড়াশোনা, ডেইলি রুটিন অনুযায়ী লাইভ এক্সাম, ঘরে বসে অনলাইনেই ফরমপূরণ সুবিধা, নিয়মিত পরীক্ষা সংক্রান্ত আপডেট, লাইভ ২৪ ঘন্টা সাপর্টের মাধ্যমে শিক্ষার্থীদের সকল প্রশ্নের ইন্সটেন্ট সমাধান, বিষয়ভিত্তিক এনিমেটের ভিডিও টিউটরিয়ালসহ রয়েছে আরো অনেক প্রয়োজনীয় ফিচার।

এককথায়, উচ্চ মাধ্যমিক পর্যায় থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পর্যন্ত শিক্ষার্থীদের কথা মাথায় রেখে প্লাটফরমটি ডিজাইন করা হয়েছে। আর বর্তমান করোনা পরিস্থিতিতে এভারের এইচ.এস.সি পরীক্ষার্থীরা এই প্লাটফর্মের মাধ্যমে নিচের প্রস্তুতিকে আরো শাণিত করে নিতে পারবে।

উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাথীরা এই প্লাটফর্মের মাধ্যমে ভার্রচুয়াল টিউটর সিস্টেমের সুবিধা নিয়ে নিজের প্রস্তুতিকে আরো গতিশীল করে নিতে গুগল প্লে-স্টোর থেকে My12Class মোবাইল এপ্সটি ইন্সটল করে নিতে পারো।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •