শোকের মাস আগষ্ট

প্রকাশ: ৩ আগস্ট, ২০২০ ১২:২৪ , আপডেট: ৩ আগস্ট, ২০২০ ১২:২৮

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


তারেক মিয়া
সৌদি আরব

বাংলাদেশ ও বাঙালি জাতীর জীবনের এক অন্ধকারাচ্ছন্ন বিভীষিকাময় নেক্কারজনক কলংকময় অধ্যায় ১৫ ই আগষ্ট ১৯৭৫। এই দিনের রক্তক্ষয়ী প্রতিহিংসার ইতিহাস এ জাতী কখনোই ভুলতে পারবে না তথা ভুলাও যায় না। সেনবাহিনীর একদল বিপথগামী ঘাতক হায়নাদের হাতে নৃশংস হত্যাকাণ্ডের শিকার হয় স্বাধীন বাংলাদেশর স্থপতি ও নির্বাচিত রাষ্ট্রপ্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ঘাতকেরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল সহ পরিবারের ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন। এ সময় বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে রক্ষা পান।

বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার (বর্তমানে জেলা) টুঙ্গিপাড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯২০ সালের ১৭ মার্চ জন্মগ্রহণ করেন। শেখ লুৎফর রহমান ও মোসাম্মৎ সাহারা খাতুনের চার কন্যা ও দুই পুত্রের মধ্যে তৃতীয় সন্তান শেখ মুজিব। বাবা-মা তাকে আদর করে ডাকতেন খোকা বলে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশবকাল কাটে টুঙ্গি-পাড়ায়। বঙ্গবন্ধুর সমগ্র জীবনে একটিই ব্রত ছিল- বাংলা ও বাঙালির মুক্তির জন্য নিজেকে উৎসর্গ করা।

১৯৫২-এর ২১ ফেব্রুয়ারির মহান ভাষা আন্দোলন থেকে শুরু করে ’৫৬-এর শাসনতন্ত্রের জন্য আন্দোলন, ’৬২-এর ১৭ সেপ্টেম্বরের শিক্ষা আন্দোলন, ’৬৩-এর রবীন্দ চর্চা আন্দোলন, ’৬৪-এর সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলন, ’৬৬-এর ছয় দফা আন্দোলন, ’৭০-এর নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়- প্রতিটি ক্ষেত্রেই বঙ্গবন্ধুর ছিল বলিষ্ঠ নেতৃত্ব। বাংলাদেশ ও বাঙালির অবিসংবাদিত নেতা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে একাত্তরের ১৬ ডিসেম্বর স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা লাভ করে।

১৫ ই আগস্ট জাতীয় শোক দিবসের আনুষ্ঠানিক নাম ডিজিটাল বাংলাদেশ দিবস অন্য নাম জাতীয় শোক দিবস। ১৫ ই আগস্ট কে

তারেক মিয়া .সৌদি আরব

কেন্দ্র করে পুরো আগষ্ট মাসকেই শোকের মাস হিসেবে আখ্যায়িত করা হয়। এই মাসটির গুরুত্ব ও তাৎপর্য অতন্ত ব্যপক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধুই একটি নাম নয়, একটি জাতীর ইতিহাস। বঙ্গবন্ধু যে সোনার বাংলা প্রতিষ্ঠার সপ্ন দেখছিল সেই সপ্ন এখনো সম্পূর্ণরূপে পূরণ হয়নি। বঙ্গবন্ধুর
সপ্ন পূরনের লক্ষ্যে এই জাতীর নেতৃত্বে আসীন ব্যক্তিবর্গদের আপামর জনসাধারণকে সঙ্গে নিয়ে নিরলস পরিশ্রম একান্ত কাম্য। সেই লক্ষ্যে শোকের মাস আগষ্টের প্রতিজ্ঞা হোক- শোককে শক্তিতে রূপান্তরিত করা।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •