মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে ঈদুল আযাহার দিনে শনিবার ১ আগস্ট ৬৯ জনের স্যাম্পল টেস্টের মধ্যে ১৯ জনের রিপোর্ট পজেটিভ আসে। তারমধ্যে, কক্সবাজার জেলায় ১৭ জন ও
রোহিঙ্গা শরনার্থী ২ জন টেস্ট রিপোর্ট ‘পজেটিভ’ পাওয়া যায়।

একইদিন বাকী ৫০ জনের স্যাম্পল টেস্টের রিপোর্ট ‘নেগেটিভ’ পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. অনুপম বড়ুয়া সিবিএন-কে এতথ্য নিশ্চিত করেছেন।

শনিবার ১ আগস্ট ‘পজেটিভ’ রিপোর্ট পাওয়া কক্সবাজার জেলার ১৭জন করোনা রোগীর মধ্যে রামু উপজেলায় ১৬ জন ও উখিয়া উপজেলায় ১ জন করোনা রোগী সনাক্ত করা হয়।

এনিয়ে, কক্সবাজার জেলায় করোনা রোগীর সংখ্যা মোট ৩৪৩৮ জনে পৌঁছেছে। শনিবার ১ আগস্ট পর্যন্ত কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে করোনা ভাইরাস এর নমুনা টেস্ট করা হয়েছে মোট ৩০০২৮ জনের।

কক্সবাজার জেলায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ৩০ জুলাই পর্যন্ত ৬১ জনের মৃত্যু হয়েছে। তারমধ্যে, ৫৫ জন স্থানীয় নাগরিক ও ৬ জন রোহিঙ্গা শরনার্থী। আক্রান্তের তুলনায় মৃত্যুর হার ১’৮১% ভাগ কক্সবাজার সিভিল সার্জন ডা. মো. মাহবুবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে গত ৩১ জুলাই পর্যন্ত জেলায় ২৬৬৭ জন রোগী সুস্থ হয়েছেন। আক্রান্তের তুলনায় সুস্থতার হার ৭৯’১৬%।

গত ৩১ জুলাই পর্যন্ত হেম আইসোলেশনে আছেন ৫০৭ জন করোনা রোগী ও প্রাতিষ্ঠানিক আইসোলেশন আছে ১১৫ জন করোনা রোগী। কক্সবাজার সিভিল সার্জন অফিসের ডা. সাঈকা হক প্রণীত ম্যাপিং থেকে এ তথ্য জানা যায়।