অনলাইন ডেস্ক : সৌদি আরবে বসবাসরত বাংলাদেশীদের জন্য রাজনীতি নিষিদ্ধ করেছে সৌদি সরকার। সৌদি পররাষ্ট্র মন্ত্রনালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস বিজ্ঞপ্তির মাধ্যমে জানায় যে, শুধুমাত্র বাংলাদেশিদের জন্য যারা সাংবাদিকতা করছেন অন্য পেশায় থেকে তা সম্পূর্ন অবৈধ। এছাড়াও সৌদি আরবে বাংলাদেশ ভিত্তিক যেসব রাজনৈতিক ও অরাজনৈতিক সংগঠন কর্মকান্ড চালাচ্ছে তা সম্পূর্ন অবৈধ ও সৌদি আরবের আইনের কঠোর বরখেলাপ। এমতাবস্তায় যারা কোনো রাজনৈতিক / অরাজনৈতিক সংগঠনে যুক্ত ভিসা/ইকামায় প্রেস পেশা না থেকেও সাংবাদিকতা করছেন তাদের এমন কর্মকান্ডে জেল/জরিমানা ও দ্রুত দেশে পাঠানো হতে পারে। এক্ষেত্রে বাংলাদেশ দূতাবাস ও দায়ভার নিবেনা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রবাসী সকল বাংলাদেশি নাগরিকদের সৌদি আরবে বিভিন্ন নামে বাংলাদেশ ভিত্তিক রাজনৈতিক, অরাজনৈতিকসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত থাকার ও কার্যক্রম পরিচালনার বিষয়টি সৌদি কর্তৃপক্ষের গোচরীভূত হয়েছে। এরুপ অবৈধ কর্মকাণ্ডের বিরুদ্ধে সৌদি সরকারের কঠোর মনোভাবের বিষয়টি অবহিত করার জন্য গত ২৬ জুলাই ২০২০ তারিখে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় উপমন্ত্রী রাষ্ট্রদূত তামিম বিন মাজেদ আল দোসারি এর নেতৃত্বে Ministry of Interior, ইমিগ্রেশন ডিপার্টমেন্ট ও অন্যান্য নিরাপত্তা এজেন্সির প্রতিনিধিদলের সমন্বয়ে গঠিত একটি উচ্চ পর্যায়ের কমিটি বাংলাদেশের রাষ্ট্রদূতকে সৌদি পররাষ্ট্র মন্ত্রনালয়ে আমন্ত্রণ জানায়। উক্ত বৈঠকে জানানো হয় যে, বাংলাদেশ কমিউনিটির কিছু সদস্য তাদের ইকামায় বর্ণিত পেশার বাইরে সৌদি আরবে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক বা এ ধরণের অন্যান্য কর্মকাণ্ড পরিচালনা করছেন যা সম্পূর্ণ বেআইনি।

এ পরিপ্রেক্ষিতে তিনি সতর্ক করেন যে সৌদি আরবে যে সকল বাংলাদেশি বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন তার বাইরে এখানে কোনপ্রকার রাজনৈতিক, সামাজিক বা এ ধরণের অন্য যেকোন সাংগঠনিক কর্মকাণ্ডে জড়িত হওয়ার বা কোন কর্মকাণ্ড পরিচালনা করার অথবা কোন সাংবাদিক সম্মেলন করার কোন সুযোগ নেই। এ ধরণের কর্মকাণ্ড সৌদি আরবের আইনে গুরুতর অপরাধ বলে বিবেচিত।

সৌদি পররাষ্ট্র মন্ত্রনালয় আরো জানায় সৌদি আরবে বসবাসরত যেকোন অভিবাসী তাঁর ইকামায় বর্ণিত পেশার বাইরে অন্য কোন রাজনৈতিক বা সামাজিক কোন ধরণের সাংগঠনিক কর্মকাণ্ডে জড়িত হলে বা পরিচালনা করলে তা রাষ্ট্রবিরোধী কার্যকলাপের আওতায় আইনত দণ্ডনীয় অপরাধ বলে বিবেচিত হবে এবং এ অপরাধ প্রমাণিত হলে তাকে জেল জরিমানার সম্মুখীন হওয়াসহ দ্রুত নিজ দেশে ফেরত পাঠানো হবে।

বৈঠকে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস এবং জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটকে কমিউনিটির কোন ধরণের সংগঠনকে কোন প্রকার স্বীকৃতি, অনুমোদন, আশ্রয়, প্রশ্রয় প্রদান করা থেকে সম্পূর্ণ রুপে বিরত থাকার অনুরোধ জানানো হয়।

সৌদি পররাষ্ট্র মন্ত্রনালয় আরো জানিয়েছে এখানে অন্য পেশায় নিয়োজিত থেকে সৌদি তথ্য মন্ত্রণালয়ের অনুমতি বা প্রেস ভিসা ব্যাতিরেকে যে সকল বাংলাদেশি নাগরিকগণ সাংবাদিকতা করছেন বা সাংবাদিক হিসেবে পরিচয় দিচ্ছেন এবং ঢাকায় সংবাদ প্রেরণ করছেন তা সম্পূর্ণ বেআইনি এবং গুরুতর দণ্ডনীয় অপরাধ। এক্ষেত্রেও এসব অপরাধের জন্য জেল জরিমানাসহ দেশে প্রত্যাবর্তনের সম্মুখীন করা হবে বলে জানানো হয়।

এ পরিপ্রেক্ষিতে এ সকল বিষয় সমূহ যথাযথভাবে মেনে চলার লক্ষ্যে সকল বাংলাদেশি অভিবাসীদের অবহিত করার বিষয়ে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় নির্দেশ প্রদান করেছে। বর্ণিত বিষয়ে কেউ অপরাধ করলে দূতাবাস বা কনস্যুলেট তাঁর কোনরূপ দায়ভার গ্রহণ করবেনা। সৌদি আরবের আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে বিদেশে দেশের ভাবমূর্তি সমুন্নত রাখার জন্য বর্ণিত বিষয়ে সৌদি কর্তৃপক্ষের নির্দেশনা যথাযথভাবে মেনে চলার জন্য সকল প্রবাসী বাংলাদেশির কাছে অনুরোধ করেছে রিয়াদস্থ বাংলাদেশি দূতাবাস।