রাজু দাশ ,চকরিয়া
কক্সবাজার চকরিয়ায় কোরবানির পশুর হাটগুলোতে বেড়েছে মানুষের ভীড়। স্বাস্থ্য এবং শারীরিক দূরত্ব সম্পর্কে তাদের কোনও ধারণা নেই। মুখে মাস্কহীন ও শারীরিক দূরত্ব বিধি লঙ্ঘন করে কোরবানির পশুর হাট বাজারে গুলোতে ঘুরছেন ক্রেতা-বিক্রেতারা
সরকারি নির্দেশনায় বিধি নিষেধ মানছেন না কেউই।

সোমবার (২৭ জুলাই) উপজেলায় বিভিন্ন কোরবানির পশুর হাটগুলোতে এমন দৃশ্য দেখা গেছে, হাটগুলোতে মাক্স, হেন্ডগ্লাব্স ছাড়া ও সামাজিক দুরত্ব না মেনেই চলছে পশু ক্রয়-বিক্রয়। এতে যেন পশুর হাটগুলো করোনা ভাইরাস সংক্রমণের খনি এবং মরণ ফাঁদে পরিণত হয়েছে। গরু-ছাগলের সাথে মানুষের উপচে পড়া ভিড়ে বাড়ছে করোনার সংক্রমণ ঝুঁকি।

ক্রেতা মোঃ ঈসা জানান, আমি কোরবানীর গরু কিনতে এসে দেখতেছি হাটে দুই চারজনের মুখে মাস্ক ছাড়া অধিকাংশ মানুষের মুখে মাস্ক নাই ঘেষাঘেষি করে মানুষ চলাচল করছে। হাটে প্রশাসনের কোন মানুষকে দেখা যায় নাই পুরো বাজার ঝুকপুর্ণ।

তিনি আরো জানান, যদিও হাট ইজারাদার মাইকিং এর মাধ্যমে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি মেনে হাট বসার কথা বলছে কিন্তু ইজারাদার মোটেই পশুর হাটে কোন রকম সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি মানার ব্যবস্থা করেন নাই। শুধু মাইকিং এ সীমাবদ্ধ।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ সামসুল তাবরীজ বলেন,
করোনা ভাইরাসের সংক্রমন মোকাবিলায় কোরবানি হাট বাজারে গুলোতে গিয়ে সচেতন করছে। এবং কিছু কিছু ক্ষেত্রে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা ও করা হচ্ছে। সাধারণ মানুষের ও উচিত নিজে থেকে সচেতন হওয়া।