ফরিদুল আলম দেওয়ান, মহেশখালী:

মহেশখালীর হোয়ানক কালাগাজীর পাড়া বাজারে সরকারি খাস জায়গা অবৈব ভাবে দখল করে রাখায় যানবাহণ ও জনচলাচলের প্রধান সড়ক দখল করে রাস্তা ও ব্রীজের উপর তরকারির কাঁচা বাজার বসানোর ফলে প্রতিদিন ঘটছে দূর্ঘটনা। ২৫ জুলাই সন্ধ্যায় অাবারও দূর্ঘটনায় ৩ জন সহ গত ৩ দিনে পৃথক দুটি দূর্ঘটনায় ৬ জন অাহত হয়েছে। দূর্ঘটনার পরপর বিক্ষুব্দ জনতা তাৎক্ষনিক ভাবে বাজার সংলগ্ন ব্রীজের দু’পাশ দখল করে বসানো তরকারির বাজার ভেঙ্গে উচ্ছেদ করে দিলেও বাজারের সরকারি খাস জায়গা স্থানীয় প্রভাবশালীরা দখল করে দোকান ও বাড়ী নির্মাণ করায় দূর্ভোগে পড়েছে ভাসমান মাছ তরকারিসহ কাঁচা পণ্য ব্যবসায়িরা।

জানা যায়, উপজেলার প্রধান সড়ক সংলগ্ন হোয়ানকের কালাগাজীর পাড়া বাজারে স্থাপিত ব্রীজের দুপাশে বাজারের মাছ তরকারি ব্যবসায়িরা সড়ক দখল করে দোকান বসানোর কারণে প্রতি দিন যানবাহন চলাচলে মারাত্নক বিঘ্ন ঘটে অাসছিল। বাজার পরিচালনা কমিটি ও স্থানীয় জনগণ এর প্রতিবাদ করলেও কে শোনে কার কথা। ফলে নিত্যদিন ঘটছে দূর্ঘটনা। ২৫ জুলাই সন্ধ্যা সাড়ে ৬টায় কালাগাজীর পাড়া বাজারের উচু ব্রীজে উঠার ঢালু রাস্তায় একটি পিকঅাপের সাথে ইজিবাইকের সংঘর্ষে একজন তরকারি ব্যবসায়ি ও পথচারি সহ ৩জন অাহত হয়েছে। অাহতরা হলেন, হরিয়ার ছড়া গ্রামের মোঃ একরাম (৪০), তার মেয়ে প্রিয়া মণি (৭) ও অাব্দুর রহিম (৪২)।

অপর দিকে দুদিন পূর্বে একই স্থানে দুটি গাড়ী পাশকাটার সুযোগ না থাকায় ২৩ জুলাই অপর একটি দূর্ঘটনায় নোহা গাড়ীর ধাক্কায় টমটম যাত্রী ও চালক সহ ৩জন অাহত হয়েছে। অাহতরা হলেন, টমটম চালক মোঃ নাছির উদ্দিন (৩২), মনু সওদাগর (৩৫) ও জনৈক পথচারি। তাদের মধ্যে টমটম চালককে মূমুর্ষ অবস্থায় চমেক হাসপাতালে নেয়া হয়েছে।

ব্রীজের পাশ দখল করে বাজার বসানোর ব্যাপারে কালাগাজীর পাড়া বাজার ব্যবসায়ি সমিতির সভাপতি হামিদুল ইসলাম বলেন, বাজারের নির্ধারিত সরকারি খাসের ৮ শতক জায়গা স্থানীয় প্রভাবশালী হাজী ছৈয়দ কবির সওদাগর জবর দখল করে তাতে দোকান ও বাড়ী নির্মাণ করায় বাজার ইজারাদার রাস্তা ও ব্রীজ দখল করে তরকারির বাজার বসানোর কারণে যানবাহণ চলাচল করতে না পারায় প্রতিদিন ঘটছে দূর্ঘটনা। বাজার কমিটির সভাপতির অভিযোগ ব্যবসায়ি ও এলাকাবাসীরা ইতিপূর্বে উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে বাজারের খাস জায়গাটি উদ্ধার করে তাতে ফেরী ব্যবসায়িদের বসানোর জায়গা করে দেয়ার জন্য লিখিত অভিযোগ দিয়েছিলেন।

উক্ত ব্যাপারে সহকারি কসিশনার (ভুমি), কানুনগো ও তহশিলদার সরজমিনে এসে একাধিক বার পরিমাপ করে সরকারি খাস চিহ্নিত করলেও রহস্যজনক কারণে তা অার উদ্ধার করা হয়নি। তিনি বাজারের ফেরি ব্যবসায়িরা বসার জন্য সরকারি খাস জায়গাটি উদ্ধার করতে প্রশাসনের প্রতি দাবী জানান।