এম.জিয়াবুল হক,চকরিয়া :

কক্সবাজার জেলায় জলবায়ু উদ্বাস্তুদের জন্য বিশ্বের সবচেয়ে বড় আশ্রয়কেন্দ্র খুরুশকুল আশ্রায়ণ প্রকল্পের প্রথম ধাপে নির্মিত ২০টি ভবনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২৩ জুলাই) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। প্রথম ধাপে উদ্বোধন হওয়া ভবনগুলোতে ফ্ল্যাট পেয়েছেন ৬০০টি পরিবার। ১০০১ টাকা নামমাত্র মূল্যে এসব ফ্ল্যাট হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা ভিডিও কনফারেন্স এর মাধ্যমে আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় জলবায়ু উদ্বাস্তু ৪৪০৯ টি পরিবারের পুনর্বাসনের লক্ষ্যে খুরুশকুল বিশেষ আশ্রয়ন প্রকল্পের নির্মিতব্য ১৩৯ টি ভবনের মাঝে ২০টি ভবনের ৬০০টি ফ্ল্যাট হস্তান্তর কার্যক্রমে কক্সবাজারের শুভ উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্য নেতৃবৃন্দের সঙ্গে উপস্থিত ছিলেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে কক্সবাজারের জলবায়ু উদ্বাস্তু ছিন্নমূল অসহায় মানুষের জন্য বিশ্বের সর্ববৃহৎ এই আশ্রয়ণ প্রকল্প উপহার দেয়ায় মাননীয় প্রধাানমন্ত্রী ও আওয়ামীলীগ সভাপতি শেখ হাসিনার প্রতি চকরিয়া-পেকুয়াবাসির পক্ষ কৃতজ্ঞা জ্ঞাপন করেছেন সংসদ সদস্য আলহাজ জাফর আলম। একই সঙ্গে তিনি মাননীয় প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা অভিনন্দন জানিয়েছেন।

বৃহস্পতিবার সকাল ১১ টা ২০ মিনিটের দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে আশ্রয়ণকেন্দ্রটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এতে শুভেচ্ছা বক্তব্যে রাখেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। প্রধানমন্ত্রী কার্যালয়ের মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস অনুষ্ঠানটি পরিচালনা করেন। অপরদিকে কক্সবাজারের নির্ধারিত উদ্বোধনী অনুষ্ঠানস্থলে উপস্থিত ছিলেন আলহাজ জাফর আলম এমপি, আশেক উল্লাহ রফিক এমপি, সাইমুম সরওয়ার কমল এমপি, কানিজ ফাতেমা আহমদ এমপি, প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মাহবুব হোসেন, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, সেনাবাহিনীর দশম পদাতিক ডিভিশনের জিওসি এবং এরিয়া কমান্ডার মো. মাঈন উল্লাহ চৌধুরী, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে: কর্ণেল (অব.) ফোরকান আহমদ, কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন, কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান, সাবেক এমপি এথিন রাখাইন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কায়সারুল হক জুয়েল, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরী প্রমুখ। এছাড়া প্রশাসন, সামাজিক, রাজনৈতিক ও সুশীল সমাজের ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।