মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার সদর উপজেলার খুরুস্কুলে নির্মিত জলবায়ু উদ্বাস্তুদের বিশ্বের বৃহত্তম আশ্রয়ণ প্রকল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসাবে আজ উদ্বোধন করবেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৃহস্পতিবার ২৩ জুলাই সকাল সাড়ে ১০ টায় আনুষ্ঠানিকভাবে আশ্রয়ণ প্রকল্পের উদ্বোধন করা হবে। এই উদ্বোধনী অনুষ্ঠানের সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন, কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন।

কক্সবাজার প্রান্ত থেকে কক্সবাজার-১, ২ ও ৩ আসন এবং সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য যথাক্রমে জাফর আলম, আশেক উল্লাহ রফিক, সাইমুম সরওয়ার কমল এবং কানিজ ফাতেমা আহমদ, প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মাহবুব হোসেন, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এবিএম আযাদ (এনডিসি), প্রকল্পের নির্মাণ কাজের দায়িত্বে থাকা সেনাবাহিনীর দশম পদাতিক ডিভিশনের জিওসি এবং এরিয়া কমান্ডার মো. মাঈন উল্লাহ চৌধুরী, কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বিপিএম (বার), কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী, জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কায়সারুল হক জুয়েল প্রমুখ উদ্বোধনী অনুষ্ঠানের ভিডিও কনফারেন্সে অংশ নেবেন। গণভবন থেকে প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস সহ উর্ধ্বতন কর্মকর্তারা ভিডিও কনফারেন্সে অংশ নেবেন।

২৫৩ একর জমির উপর ১৩৯ টি বহুতল ভবন নির্মিত হবে। প্রকল্পে পুনর্বাসন করা হবে মোট ৪ হাজার ৪ শত ৯ টি পরিবারকে। প্রথম পর্যায়ে সেনাবাহিনী ইতিমধ্যে ১৯ টি বহুতল ভবনের নির্মাণ কাজ শেষ করেছে। আর একটি ভবনের নির্মাণ কাজ চলছে।

উদ্বোধনের মাধ্যমে ৬০৮ জলবায়ু উদ্বাস্তু পরিবারকে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর বিশেষ আশ্রয়ণ প্রকল্পের ফ্ল্যাট বুঝিয়ে দেওয়া হবে।
প্রতিটি পাঁচতলা ভবনে থাকছে ৪৫৬ বর্গফুট আয়তনের ৩২টি করে ফ্ল্যাট।

কক্সবাজার শহর থেকে তিন কিলোমিটার দূরে খুরুশকুলে বাঁকখালী নদীর তীরে ২৫৩ একর জমির ওপর গড়ে উঠেছে এই ‘বিশেষ আশ্রয়ণ প্রকল্প’। পুরো এলাকাকে চারটি জোনে ভাগ করে ক্রমান্বয়ে ১৩৯টি পাঁচতলা ভবন নির্মাণ করা হবে সেখানে।

সরকারের নিজস্ব অর্থায়নে ১৮০০ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পের পুরো কাজ শেষ হলে এসব ভবনে বসবাসের সুযোগ পাবে ৪ হাজার ৪০৯টি জলবায়ু উদ্বাস্তু পরিবার। যারা কক্সবাজার বিমানবন্দরের নিকটে ফদনার ডেইল, কুতুবদিয়া পাড়া, চরপাড়া ও সমিতি পাড়ায় মানবেতর জীবন কাটাচ্ছেন বহু বছর ধরে। ১০০১ টাকার নামমাত্র মূল্যে এসব ফ্ল্যাট পাবে উদ্বাস্তুর জীবন কাটানো পরিবারগুলো।

প্রকল্প পরিচালক মো. মাহবুব হোসেন বলেন, এটাই দেশের সবচেয়ে বড় আশ্রয়ণ প্রকল্প এবং জলবায়ু উদ্বাস্তুদের জন্য দেশের প্রথম আশ্রয়ণ প্রকল্প । “জলবায়ু উদ্বাস্তু পরিবারগুলোর জন্য এখানে যে পুনর্বাসন, এটাকে আমরা বিশ্বের বৃহত্তম জলবায়ু পুনর্বাসন প্রকল্প বলতে পারি। এ ধরনের প্রকল্প পৃথিবীতে বিরল।”

অন্যান্য আশ্রয়কেন্দ্রগুলো তৈরি করা হয়েছে পাকা ও আধা পাকা দালানের ব্যারাক আকারে। বহুতল ভবনে ফ্ল্যাট নির্মাণ খুরুশকুলের এই আশ্রয়ণ প্রকল্পেই দেশে প্রথম বলে জানান, প্রকল্প পরিচালক মাহবুব হোসেন। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ২০১৪-২০১৫ অর্থবছরে জলবায়ু উদ্বাস্তুদের আবাসনের জন্য এই বিশেষ প্রকল্প গ্রহণ করা হয়। ভূমি উন্নয়নের কাজ শেষে শুরু হয় ভবন নির্মাণ।

কক্সবাজারের জেলা প্রসাশক মোঃ কামাল হোসেন জানান, কক্সবাজার বিমানবন্দর সম্প্রসারণের সময় ৪ হাজার ৪০৯টি পরিবারের তালিকা করা হয়। তারাই এ প্রকল্পে বসবাসের সুযোগ পাবে। এই প্রকল্প দেখভাল ও রক্ষণাবেক্ষণের জন্য জেলা প্রসাশকের নেতৃত্বে একটি কমিটি করে দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

শহর থেকে খুরুশকুল বিশেষ আশ্রয়ণ প্রকল্পে যাওয়ার জন্য সুপ্রশস্ত রাস্তা নির্মাণ করা হয়েছে। প্রকল্পের ভেতরের রাস্তা নির্মাণের কাজও শেষ হয়েছে। কাটা হয়েছে পুকুর। জলোচ্ছ্বাস থেকে রক্ষার জন্য নদীর পাশে সাত মিটার উঁচু বাঁধ নির্মাণ করা হয়েছে।

প্রকল্প পরিচালক বলেন, ৪৫৬ বর্গফুট আয়তনের প্রতিটি ফ্ল্যাটে পানি, বিদ্যুৎ, গ্যাস সিলিন্ডারের সুবিধা থাকবে। প্রকল্প এলাকায় থাকবে ফায়ার স্টেশন, পুলিশ ফাঁড়ি। প্রতিটি ভবনের ওপর সৌর বিদ্যুতের প্যানেল স্থাপন করা হবে।

বিশ্বের সর্ববৃহৎ জলবায়ু উদ্বাস্তু আশ্রয়ণ প্রকল্পের ২০ টি ভবনের নামকরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে। নির্মাণাধীন ভবনটি সহ প্রধানমন্ত্রী কর্তৃক নামকরণকৃত ২০টি ভবনের নাম হলো : (১) সাম্পান (২) কেওড়া (৩) রজনীগন্ধা (৪) গন্ধরাজ (৫) হাসনাহেনা (৬) কামিনী (৭) গুলমোহর (৮) গোলাপ (৯) সোনালী (১০) নীলাম্বরী (১১) ঝিনুক (১২) কোরাল (১৩) মুক্তা (১৪) প্রবাল (১৫) সোপান (১৬) মনখালী (১৭) শনখালী (১৮) দোলনচাঁপা (১৯) ইনানী ও (২০) বাঁকখালী।

বর্তমানে কক্সবাজারে অবস্থান করা প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মাহবুব হোসেন খুরুস্কুল আশ্রয়ণের ভবন গুলোর নামকরণের বিষয়ে এ তথ্য জানিয়েছেন। তিনি আরো জানান, প্রকল্পের আবাসিক ভবনগুলো সব ৫ তলা হলেও একটি ভবন হবে দশ তলা। যার নাম হবে “শেখ হাসিনা টাওয়ার”। এই ভবনের অবস্থান হবে পর্যটন জোনে।

প্রকল্পের নির্মাণ কাজের দায়িত্বে থাকা সেনাবাহিনীর দশম পদাতিক ডিভিশনের জিওসি এবং এরিয়া কমান্ডার মো. মাঈন উল্লাহ চৌধুরী গণমাধ্যমকে বলেন, “এটি অত্যন্ত নয়নাভিরাম একটি জায়গা। এই জায়গাটিকে সুরক্ষিত করার জন্য মাটি ভরাট করে অনেক উঁচু করা হয়েছে। প্রতিটি ভবনের নিচের তলায় কোনো ফ্ল্যাট রাখা হয়নি। ফলে ঘূর্ণিঝড় হলে জলোচ্ছ্বাসের পানি ঢোকারও কোন আশঙ্কা নেই।”

তিনি জানান, সুপেয় পানির জন্য ইতোমধ্যে ১০টি গভীর নলকূপ বসানো হয়েছে। দুটি পুকুরও খনন করা হয়েছে। স্কুল তৈরি করা হয়েছে। প্রচুর তালগাছ ও ঝাউগাছ লাগানো হয়েছে।

২০২৩ সালে পুরো প্রকল্পের কাজ যখন শেষ হবে, তখন এখানে যে কেবল ৪ হাজার ৪০৯টি পরিবার আশ্রয় পাবে, তা নয়। প্রায় ১০০ একর জমির ওপর গড়ে তোলা হবে আধুনিক পর্যটন জোন। ১৪টি খেলার মাঠ, সবুজ চত্বর, মসজিদ, মন্দির, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, পুলিশ ফাঁড়ি, ফায়ার স্টেশন, তিনটি পুকুর, নদীতে দুটি জেটি, বিদ্যুতের ২টি সাবস্টেশন থাকবে এখানে।

২০ কিলোমিটার অভ্যন্তরীণ রাস্তা, ৩৬ কিলোমিটার ড্রেনেজ ব্যবস্থা, বর্জ্য পরিশোধন ও নিষ্কাশন ব্যবস্থাপনা, তীর রক্ষা বাঁধ, ছোট সেতু, ঘাটলা ও খাল থাকবে পুরো প্রকল্প এলাকায়।

প্রকল্প পরিচালক বলেন, আশ্রয়ণ কেন্দ্রে যারা ফ্ল্যাট পাবেন তাদের ঋণ ও প্রশিক্ষণ দিয়ে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তোলা হবে।

যারা ফ্ল্যাট পাচ্ছেন, তাদের অধিকাংশই মসজীবী। সে কারণে সেখানে একটি শুঁটকি মহালও থাকবে। সেজন্য বিক্রয় কেন্দ্র ও প্যাকেজিং শিল্পও গড়ে তোলা হবে সেখানে।