পবিত্র হজ ৩০ জুলাই

প্রকাশ: ২১ জুলাই, ২০২০ ০৮:৪৪ , আপডেট: ২১ জুলাই, ২০২০ ১০:১০

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


খলিল চৌধুরী, সৌদি আরব
সৌদি আরবে এ বছর পবিত্র হজ আগামী ৩০ জুলাই অনুষ্ঠিত হবে।
সর্বোচ্চ আদালতের এক ঘোষণায় পবিত্র ঈদুল আজহা পালনের কথা জানানো হয়েছে।
সে হিসেবে হাজিদের আরাফাত অবস্থান ৩০ জুলাই।
গত ১৯ জুলাই ১৬০টি দেশের ১০ হাজার ধর্মপ্রাণ মুসল্লি হাজ্বীদের প্রথম কোয়ারেন্টাইনে রাখার মধ্যেদিয়ে মুসলিমদের প্রথম ফরজ ও ইসলাম ধর্মের সর্বোচ্চ ধর্মীয় জামায়েত পবিত্র হজ্বের মুল আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।
সৌদি আরবের আকাশে গত ২০ জুলাই কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। তাই আগামী ৩০ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে।
পরদিন ৩১ জুলাই শুক্রবার ঈদ-উল আজহা পালন করবে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য আরব দেশগুলো।
সৌদি সর্বোচ্চ বিচারক আদালত সুপ্রিম কোর্ট চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করে এ ঘোষণা দেন।
এই মাসের দশ তারিখে ঈদুল আজহা পালন করা হয়ে থাকে। দেশটির সংবাদমাধ্যম আরব টাইমসের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
চলমান করোনা কারণে চলতি বছর কেবল সৌদি আরবে বসবাসকারীরা সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে হজ পালনের অনুমতি পেয়েছেন। এ বছর বাইরের দেশ থেকে সৌদি গিয়ে কেউ হজ পালন করতে পারবেন না।
আরবি চান্দ্র বর্ষপঞ্জির ১২তম ও শেষ মাস জিলহজ। প্রতিবছর এই মাসে সৌদি আরবের পবিত্র দুই নগরী মক্কা ও মদিনায় নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পবিত্র হজ পালন করে থাকেন বিশ্বের লাখ লাখ ইসলাম ধর্মাবলম্বী। তবে করোনাভাইরাসের মহামারির কারণে এই বছর হজ পালনের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এই বছর কেবল সৌদি আরবে অবস্থানরত বিভিন্ন দেশের দশ হাজার মানুষ হজ পালনের সুযোগ পাচ্ছেন।
সোমবার সৌদি আরবের চাঁদ দেখা কমিটি জানিয়েছে, মঙ্গলবার সূর্যাস্তের পর দেশটিতে জিলহজ মাসের চাঁদ স্পষ্টভাবে দেখা যাবে। এর অর্থ হলো ২২ জুলাই (বুধবার) থেকে শুরু হবে এ বছরের হজের মৌসুম। সেই হিসেবে এবারে ৩০ জুলাই (বৃহস্পতিবার) আরাফাত দিবস পালিত হবে। এদিন দেশটির মক্কা নগরীর আরাফাত ময়দানে পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সমবেত হবেন হাজিরা। এর পরদিনই দেশটিতে ঈদুল আজহা উদযাপিত হবে।
সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদুল আজহা উদযাপনের একদিন পর বাংলাদেশে মুসলমানদের অন্যতম এ উৎসব পালিত হয়। চাঁদ দেখার ওপর নির্ভরশীল এই উৎসবের তারিখ নির্ধারণে মঙ্গলবার (২১ জুলাই) সভা করবে বাংলাদেশের জাতীয় চাঁদ দেখা কমিটি। চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের উদ্দেশে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে (বাদ মাগরিব) বায়তুল মোকাররম জাতীয় মসজিদে এই বৈঠক অনুষ্ঠিত হবে।
উল্লেখ্য, গত বছর ২০১৯ সালে ২৪ লাখ ৮৯ হাজার ৪০৬ জন পবিত্র হজ্ব পালন করেছেন। তার মধ্যে সৌদি আরবের স্থানীয় নাগরিক ছিলেন ২ লাখ ১১ হাজার ৩ জন। আর সৌদিতে কর্মরত বিভিন্ন দেশের নাগরিক ছিলেন ৪ লাখ ২৩ হাজার ৩৭৬ জন।
অন্যদিকে, গত ২০ জুলাই সবশেষ তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় সৌদি আরবে নতুন করে করোনায় শনাক্ত হয়েছেন ২,৪২৯ জন। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২,৫৩,৩৪৯ জন। মারা গেছে ৩৭ জন, এই নিয়ে দেশটিতে মৃত্য হয়েছে ২,৫২৩ জনের। সুস্থ হয়েছেন ৫,৫২৪জন, দেশটিতে সর্বমোট সুস্থ হয়েছেন ২,০৩,২৫৯ জন। তথ্য সূত্রেঃ সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •