মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

দেশের বনজ সম্পদ বৃদ্ধি ও পরিবেশের ভারসাম্য রক্ষার প্রয়োজনে বৃক্ষরোপণ কর্মসূচীকে অর্থবহ করে তুলতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী উপলক্ষে মুজিব বর্ষের আহ্বান লাগাই গাছ, বাড়াই বন। এই স্লোগানকে সামনে রেখে সারাদেশে এক কোটি বৃক্ষরোপণ কর্মসূচীর অংশ হিসাবে পটিয়া মুজিব কাননস্থ ১৫ আনসার ব্যাটালিয়নের অধিনায়ক এএসএম আজিম উদ্দিন সোমবার ২০ জুলাই অনুষ্ঠিত এক বৃক্ষ রোপন অনুষ্ঠানে একথা বলেন।

তিনি আরো বলেন, করোনায় দেশের শিল্পখাত, কৃষিখাত ও অন্যান্য সকল সেক্টরের অনেক ক্ষতি হচ্ছে। বিদেশে আমদানি ও রপ্তানি পূর্বের মতো হচ্ছে না। স্বাধীনতা উত্তর বঙ্গবন্ধু কৃষি নিয়ে যে স্বপ্ন দেখেছিলেন, তা বাস্তবায়িত হলে বাংলাদেশ আরো অনেকদূর এগিয়ে যেতো-উন্নয়নে সমৃদ্ধিতে ও সফলতায়। তিনি দেখতে চেয়েছিলেন দেশের কৃষি ও কৃষকের সর্বাজনীন উন্নয়ন ও স্বনির্ভরতা। বর্তমান সময়ের সংকট মোকাবেলায় এই উন্নয়ন ও স্বনির্ভরতা অর্জন আরো বেশি গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞরা বলেছেন চলমান করোনা সংকট দীর্ঘায়িত হলে দেশে দেখা দেবে খাদ্য সংকট। এ সংকটে যেমন সবাইকে ঘরে থাকতে নির্দেশ দিয়েছেন, তেমনি সম্ভাব্য খাদ্য সংকট মোকাবেলায় কৃষকদের বেশি বেশি খাদ্য উৎপাদনেও অনুরোধ জানান কক্সবাজার শহরের উত্তর রুমালিয়ার ছরার সন্তান এএসএম আজিম উদ্দিন।

এজন্য প্রধানমন্ত্রীর এ নির্দেশনা অনুযায়ী নিরলস কাজ করে যাচ্ছেন ১৫ আনসার ব্যাটালিয়নের কমান্ডার এএসএম আজিম উদ্দিন। তিনি ব্যাটালিয়ন এলাকার পতিত থাকা সব জায়গায় শাকসবজি চাষাবাদ করেছেন। ব্যাটালিয়নের আশেপাশের এলাকায় কোন জমি যাতে পতিত না থাকে সেজন্য সরোজমিনে সেই সব জমির মালিকদের সাথে দেখা করে তাদের পতিত জমি গুলোতে শাকসবজি, শস্য আবাদ করে খাদ্য সংকট মোকাবেলায় এগিয়ে আসতে তিনি আহবান জানান।

এ সময় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন ১৫ আনসার ব্যাটালিয়নের কোম্পানী কমান্ডার মোঃ সাব্বির হোসেন, ব্যাটালিয়নের বিএইচএম মোঃ রইচ উদ্দিন ও বিভিন্ন পদবীর ব্যাটালিয়ন আনসার সদস্যগণ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •