মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলা জজশীপের অধীন সকল আদালত সহ সারাদেশে আদালত সমুহে সিভিল (দেওয়ানী) মামলার জরুরি আবেদন ও সাকসেশন মামলা রোববার ১৯ জুলাই থেকে শুনানী করে নিষ্পত্তি করা হবে।শনিবার ১৮ জুলাই বাংলাদেশ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মোঃ আলী আকবর কর্তৃক স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়েছে। কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা ও আদালতের মুখপাত্র এস. এম আব্বাস উদ্দিন সিবিএন-কে এ খবর জানিয়েছেন।

আদেশে বলা হয়, সিভিল (দেওয়ানী) মামলার শুধুমাত্র জরুরি আবেদন ও সাকসেশন মামলার শুনানী ও নিষ্পত্তি নির্দেশিত স্বাস্থ্য বিধি মেনে, সামাজিক ও শারীরিক দুরত্ব বজায় রেখে করতে হবে। কোন অবস্থাতেই এজলাসে ৬ জনের বেশী লোক সমাগম করা যাবেনা। ৬ ফুটের কম দুরত্বে এজলাসে পরস্পর অবস্থান করতে হবে। উক্ত ৬ জনকেও মাস্ক ব্যবহার, থার্মাল মিটার দিয়ে পরীক্ষা সহ কোভিড-১৯ সংক্রামন প্রতিরোধে সবকিছু নিশ্চিত করতে আদেশ বলা হয়েছে। এজন্য বিচারকার্য চলাকালীন বিচারকগণকে স্বাস্থ্য বিধি কঠোরভাবে প্রতিপালেনে প্রয়োজনীয় উদ্যোগ নিতে আদেশে উল্লেখ করা হয়েছে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন জ্যেষ্ঠ বিচারপতিদের সাথে পরামর্শ করে এ আদেশ জারী করেছেন বলে আদেশে জানানো হয়।

করোনা ভাইরাস সংক্রামণ প্রতিরোধে গত ২৫ মার্চ থেকে সারাদেশে অধস্তন আদালত সমুহে সিভিল (দেওয়ানী) মামলার কার্যক্রম সম্পূর্ণ বন্ধ ছিলো। যদিও ফৌজদারি মামলার জরুরি জামিন আবেদন সমুহ ভার্চুয়াল কোর্টে গত ২ মাস ধরে শুনানি হচ্ছিলো।

এদিকে, আদালতের মুখপাত্র এস. এম আব্বাস উদ্দিন সিবিএন-কে জানিয়েছেন, আইনজীবীদের মামলার আবেদন সমুহ আদালতে দায়ের করার জন্য চূড়ান্তভাবে প্রস্তুত থাকলে রোববার ১৯ জুলাই থেকে সুপ্রিম কোর্টের জারীকৃত আদেশ মতে কক্সবাজার জেলা জজশীপের সকল সিভিল (দেওয়ানী) আদালত সমুহে অনুরূপ বিচারিক কার্যক্রম চলবে।