অনলাইন ডেস্ক :

প্রাণঘাতি করোনা ভাইরাসের প্রা’দুর্ভাবের কারণে এবার পরীক্ষা ছাড়াই দ্বিতীয় বর্ষে ‘অটোপাস’ দিচ্ছে দেশের কলেজগুলো।আগামী বছর এপ্রিলে তাদের এইচএসসি পরীক্ষা হওয়ার কথা রয়েছে। ইতিমধ্যে নটরডেম কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজসহ রাজধানীর বেশ করেকটি কলেজে শিক্ষার্থীদের ‘অটোপাস’ দিয়ে দেয়া হয়েছে।জানা গেছে, করোনার কারণে একাদশ শ্রেণির শিক্ষাবর্ষ শেষ হলেও প্রথমবর্ষের পরীক্ষা নেয়া যায়নি। এদিকে সেশনের সময় চলে যাওয়ায় একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে সবচেয়ে বেশি বি’পাকে পড়েছে কলেজগুলো।আগামী বছর এপ্রিলে তাদের এইচএসসি পরীক্ষা নির্ধারিত আছে। আর দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ না হওয়ায় অনলাইনে বা অন্যভাবে তাদের শিক্ষাকার্যক্রম চালানোযাচ্ছে না। তাই লেখাপড়ার গতি অব্যাহত রাখতে বিভিন্ন কলেজ শিক্ষার্থীদের দ্বাদশ শ্রেণিতে ‘অটোপাস’ দিচ্ছে।এদিকে শিক্ষা বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে ‘অটোপাস’ এর ব্যাপারে তাদের কোন আপত্তি নেই। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক গণমাধ্যমকে বলেন,
করোনার এই সময়ে সব প্রতিষ্ঠানেই শ্রেণিকাজ বন্ধ আছে। বন্ধ আছে পরীক্ষা। তবে শিক্ষার্থীদের একাডেমিক রেকর্ড কলেজে আছে।সেটার ভিত্তিতে প্রতিষ্ঠান শিক্ষার্থীদের পরের ক্লাসে উত্তীর্ণ দেখাতে পারে। এতে বোর্ডের আপত্তি থাকবে না বলে উল্লেখ করেন তিনি।জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে নটর ডেম কলেজের একাদশ শ্রেণি থেকে সবাইকে পরীক্ষা ছাড়া দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করা হয়েছে। উত্তীর্ণ সব শিক্ষার্থীকে চলতি জুলাই মাসের ২৬ তারিখের মধ্যে দ্বাদশ শ্রেণিতে ভর্তি ফি পরিশোধের জন্য বৃহস্পতিবার নোটিশ দিয়েছে কলেজ কর্তৃপক্ষ। রাজধানীর আরেক প্রতিষ্ঠান রাজউক উত্তরা মডেল কলেজ দ্বিতীয় সাময়িক পরীক্ষার ভিত্তিতে পদোন্নতি দিয়েছ শিক্ষার্থীদের।

এদিকে একই পথে হাঁটছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ। ওই কলেজের প্রিন্সিপাল প্রফেসর ফওজিয়া জানান, প্রথম ও দ্বিতীয় সাময়িক পরীক্ষার ফলের ভিত্তিতে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের পরের স্তরে উত্তীর্ণ করার চিন্তা চলছে।

উল্লেখ্য, গত মার্চের শেষে কলেজগুলোর একাদশ শ্রেণির পরীক্ষা নেয়ার কথা ছিল। দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সেটা আর সম্ভব হয়নি। আগামী বছর এপ্রিলে তাদের এইচএসসি পরীক্ষা নির্ধারিত আছে। যদিও চলতি বছরের এইচএসসি পরীক্ষা এখনো স্থগিত রয়েছে।

সূত্র: বাংলাদেশ টাইমস