বার্তা পরিবেশক :

করোনা মহামারি বর্তমান প্রেক্ষাপটে একটি ব্যতিক্রমধর্মী অর্ধ বার্ষিক পরীক্ষা সম্পন্ন করল কক্সবাজার সদর উপজেলার ভারুয়াখালী ইউনিয়নের একমাত্র সতন্ত্র বালিকা বিদ্যালয়, ভারুয়াখালী বালিকা উচ্চ বিদ্যালয়। জানা যায়, বিশ্বব্যাপি মহামারি করোনার প্রভাব থেকে রক্ষার জন্যে সারা দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্টান যখন বন্ধ ঘোষনা করা হয় তখন এই প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের পড়াশুনার প্রতি মনোনিবেশ থাকার জন্যে কর্তৃপক্ষের নিদর্শনায় স্কুলের শিক্ষকবৃন্দ শিক্ষার্থীদের কাছে নিয়মিত অধ‍্যয়নের জন্যে শিক্ষা গাইডলাইন পৌঁছে দেন ও পড়াশুনার প্রয়োজনীয় সহযোগিতা এবং অগ্রগতি মনিটরিং করে আসছিলেন । ধারাবাহিক পরিকল্পনা অনুযায়ী গত ২৫ জুন থেকে ০৩ জুলাই ২০২০ ইংরেজি পযর্ন্ত এই পরীক্ষা সম্পন্ন করতে সক্ষম হয়েছে বিদ্যালয়টি।

শতভাগ শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হওয়া এই পরীক্ষা শিক্ষার্থীদের জন্য অত্যন্ত প্রয়োজন ছিল এমন মন্তব্য করেছেন অভিভাবকেরা। অভিভাবকরা বলেন, সম্পুর্ন বিনামূল্যে এবং শিক্ষার্থীদের হাতে খাতা-কলম উপহার দিয়ে শিক্ষকেরা পরীক্ষা নেয়। বস্তুত পরীক্ষা শুরুর এক দিন আগে স্কুলের শিক্ষক প্রশ্নপত্র, কাগজ এবং কলম নিয়ে বাসায় উপস্থিত হন এবং পরীক্ষা শেষ অবদি আমাদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ এবং নির্দেশনা প্রদান করে। স্কুলের এই উদ্যোগের জন্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাই।

স্কুল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বলেন, মহামারির শুরুর দিকে স্কুলের শিক্ষার্থীদের নিয়মিত পড়াশোনার ধরে রাখতে এলাকাভেদে কয়েকটা ক্লাস্টার/গ্রুপ করা হয় এবং একজন শিক্ষককে একটা ক্লাস্টারের দায়িত্ব দেয়া হয় যা এই ভিন্নধর্মী পরীক্ষা নিতে সাহায্য করেছে। কার্যত শিক্ষার্থীদের সৃজনশীলতা এবং প্রতিভা বিচার করতে এই পরীক্ষার উদ্যোগ। সে লক্ষ্যে আমরা একটি বিস্তারিত গাইডলাইন প্রস্তুত করে দিয়েছিলাম ।

অন্যদিকে স্কুলের গনিত শিক্ষক এবং পরীক্ষা কমিটির আহবায়ক মনে করেন, প্রশ্ন প্রনয়ন থেকে শুরু করে পরীক্ষা ইনভিজিলেশন পর্যন্ত বর্তমান কাঠামোর পাশাপাশি বেশকিছু ক্ষেত্রে আমরা নতুনত্ব এনেছি যা সকলের জন্য অনুসরনীয় হয়ে থাকবে। যেমন, সমস্ত প্রশ্নকে বাধ্যতামূলক করা অর্থাৎ বিকল্প প্রশ্ন না থাকা এবং উত্তর স্ক্রিপ্ট / পরীক্ষার কাগজগুলির পৃষ্ঠা সীমাবদ্ধ করে দেয়া ইত্যাদি।

এলাকার সচেতন মহল এই ধরণের অনন্য উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এবং তারা মনে করেন, এই ভিন্নধর্মী পরীক্ষা অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানও অনুসরণ করতে পারেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •