বিশেষ প্রতিবেদক:
কক্সবাজার শহরের বৃহত্তর দক্ষিণ রুমালিয়ারছড়া কবরস্থানে দখলের থাবা বসিয়েছে কতিপয় লোকজন। ইতিমধ্যে তারা কবরস্থানের জমি গ্রাস করে ফেলেছে। এর ফলে গাইডওয়াল নির্মাণ করতে গিয়ে বিপাকে পড়েছে পৌরসভা। বাধ্য হয়ে কবরস্থানের ভেতরে গর্ত খুঁড়তে হচ্ছে। এতে পুরনো কবর বিলীন হয়ে যাচ্ছে। একই সাথে কবরস্থানের জমি দখল হয়ে যাচ্ছে। এই নিয়ে স্থানীয় লোকজনের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

স্থানীয়রা জানান, দক্ষিণ রুমালিয়ারছড়া সড়কে গাইড ওয়াল নির্মাণ করছে পৌরসভা। কিন্তু গাইডওয়াল নির্মাণ করতে গিয়ে বিপাকে পড়ে পৌর কর্তৃপক্ষ। কেননা আগেই সড়ক ও কবরস্থানের জায়গা দখল করে নিয়েছে কতিপয় ব্যক্তি। গাইড ওয়াল নির্মাণের সড়কের জায়গা ছাড়তে বলা হলে তারা তা আমলে নেয়নি। উল্টো নির্মাণ শ্রমিকদের হুমকি-ধমকি দিচ্ছে। এতে বাধ্য হয়ে করবস্থানের জমিতেই গাইওয়াল নির্মাণ করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

স্থানীয় কয়েকজন ব্যক্তি জানান, পৌরসভার গাইড ওয়ালের কাজে সীমানা প্রাচীর সংলগ্ন জায়গা আশেপাশে বসবাসকারীরা আগেই দখল করে ফেলেছে। পৌর কর্তৃপক্ষ দখল করা জমিতে গর্ত খুঁড়তে গেলে গাইড ওয়াল নির্মাণের কাজে কর্মরত নির্মাণ শ্রমিকদের বাধা প্রদান করে জায়গা দখলকারীরা। এমনকি অস্ত্রের অস্ত্রের ভয়ও দেখায়। তাই বাধ্য হয়ে গাইড ওয়াল কবরস্থানের ভিতরে ঢুকিয়ে নির্মাণ করা হচ্ছে।

কাজ করা নির্মাণ শ্রমিকদেরদ দাবি, কবরস্থানের ভিতরে গাইড ওয়াল দিতে গিয়ে তারা অনেক মৃতদেহ কঙ্কাল, হাড়, দাফন-কাপনের কাপড় দেখতে পেয়েছে।

এই কবরস্থানের জমি অবৈধ দখলবাজদের হাত থেকে রক্ষার জন্য জেলা প্রশাসক, পৌরস মেয়রসহ প্রশাসনের আন্তরিক সহযোগিতা কামনা করেছেন এলাকাবাসী। না হলে অপ্রীতিকর ঘটনা আশঙ্কা রয়েছে!