ফাইল ছবি

দৈনিক শিক্ষা: খুব শিগগিরই অনলাইনে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি শুরু করার চিন্তা ভাবনা চলছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, করোনার মধ্যেই তো এসএসসি ও সমমানের পরীক্ষার ফল দিতে পারলাম। এখন সামনে তাদের কলেজে ভর্তির বিষয়। যেহেতু অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা যাবে, তাই একাদশে খুব শিগগিরই ভর্তি শুরু করতে পারবো বলে মনে হয়। আর, অনুকূল পরিবেশ সৃষ্টির আগে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেয়ার কোনো পরিকল্পনা নেই বলেও জানান শিক্ষামন্ত্রী।

মঙ্গলবার (৩০ জুন) বাংলাদেশ আওয়ামী লীগের উদ্যোগে করোনাকালীন সংকট নিয়ে বিশেষ ওয়েবিনার ‘বিয়ন্ড দ্য প্যানডেমিক’-এর অষ্টম পর্বে বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় একটি বিপি বিরাট কর্মযজ্ঞ কয়েক লাখ শিক্ষার্থী অভিভাবক শিক্ষক প্রশাসনিক কর্মকর্তা বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বিরাট সংখ্যক মানুষ এ কর্মযজ্ঞে সাথে জড়িত ভাইরাস সংক্রমণের এই মুহূর্তে তাদের নিরাপত্তা আমরা ভাবছি তাই অনুকূল পরিবেশ সৃষ্টির আগে উচ্চমাধ্যমিক পরীক্ষা নেয়ার কথা ভাবছি না।

শিক্ষামন্ত্রী আরও বলেন, করোনার দুঃসময়ে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে সংসদ টিভিতে ক্লাস চলছে। অনলাইনেও শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়া হচ্ছে। দুর্যোগপূর্ণ সমযয়েও শিক্ষার্থীরা যাতে পড়ালেখার সাথে সম্পৃক্ত থাকে সে বিষয়টি নিয়ে আমরা ভাবছি।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদের পরিচালনায় এতে আলোচক হিসেবে আরও অংশ নেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর এবং দৈনিক জনকন্ঠের সিনিয়র রিপোর্টার বিভাষ বাড়ৈ।

কারিগরি শিক্ষাখাতে বিদ্যমান কিছু সমস্যার কথা তুলে ধরেন বিভাষ বাড়ৈ।

অনুষ্ঠানটি সরাসরি প্রচারিত হয় আওয়ামী লীগের অফিশিয়াল ফেসবুক পেজ এবং অফিশিয়াল ইউটিউব চ্যানেলে। একই সঙ্গে অনুষ্ঠানটি সম্প্রচার করা হয় বিজয় টিভির পর্দায়। ইত্তেফাক, ভোরের কাগজ ও দৈনিক শিক্ষার ফেসবুজ পেজ থেকেও প্রচার করা হয়।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব (লিংক যাবে) করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •