তাওহীদুল ইসলাম নূরী :

আজ ৩০ জুন। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব সালাহউদ্দিন আহমেদের ৫৮ তম জন্মদিন। ১৯৬২ সালের এই দিনে তিনি কক্সবাজার জেলার পেকুয়া উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

ব্যক্তিগত ও রাজনৈতিক অঙ্গনে বর্ণাঢ্য জীবনের অধিকারী সালাহউদ্দিন আহমেদ। ছিলেন ম্যাজিস্ট্রেট, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত সচিব। পর পর তিন বারের নির্বাচিত সাবেক এই সংসদ সদস্য ২০০১-০৬ বিএনপি ও তৎকালীন ৪ দলীয় জোট সরকারের যোগাযোগ প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেন।

একসময় ছিলেন জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি এবং তিনি ছাত্রদলের প্রতিষ্ঠাতা কমিটির একজন। কক্সবাজার জেলা বিএনপির সভাপতি ছিলেন দীর্ঘ সময় ধরে। ২০০৯ সালে স্থান পান বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব পদে। সর্বশেষ ২০১৬ সালে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নির্বাচিত হন তিনি।

বর্ণাঢ্য এই রাজনৈতিক ব্যক্তিত্ব জেল-জুলুমের শিকারও হয়েছেন অসংখ্য বার। ওয়ান ইলেভেন সরকারের সময়ে দুই বছরের বেশি সময় কারাগারে ছিলেন। সে সময় কারাগারে থাকা অবস্থায় অনুষ্ঠিত অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে তার স্ত্রী এডভোকেট হাসিনা আহমেদ কক্সবাজার-০১ আসন থেকে বিএনপি প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপরে আওয়ামী সরকারের সময়েও কয়েক বার পুলিশের হাতে আটক হন স্বৈরাচার বিরোধী আন্দোলনের প্রথম সারির তৎকালীন এই ছাত্র নেতা।

বিএনপি সরকারের দাপুটে প্রতিমন্ত্রী ছিলেন তিনি। স্বাধীনতার পর কক্সবাজারের একমাত্র মন্ত্রী ছিলেন সালাউদ্দিন আহমেদ ২০০৪ সালে প্রতিষ্ঠা করেন পেকুয়া উপজেলা।

ভাল নেই বর্তমানে সালাহউদ্দিন আহমেদ। ২০১৫ সালে বিএনপির যুগ্ম মহাসচিবের পাশাপাশি দলটির মুখপাত্রের দায়িত্বে থাকাকালীন সময়ে মার্চের প্রথম সপ্তাহে অপহরণ করা হয় তাকে। প্রায় আড়াই মাস পর মে মাসে ভারতের শিলং শহরে সন্ধান মেলে তার৷ সেই থেকে আজ পাঁচ বছরেরও বেশি সময় ধরে সেখানেই আছেন তিনি। যদিও দেশে ফিরার জন্য ব্যাকুল সালাহউদ্দিন।

এদিকে, তার জন্মদিনে দলটির নেতাকর্মীরা বলছেন,
হামলা,মামলা,সাজা,গুম,নির্বাসন এই সবকিছুই সালাহউদ্দিন আহমেদের উপর অবিচার।
ইনশাহ আল্লাহ জনগণের দোয়া ও ভালবাসায় সকল ষড়যন্ত্রেরর বেড়াজাল ছিন্ন করে তাদের প্রাণপ্রিয় নেতা সালাহউদ্দিন আহমেদ স্বদেশ প্রত্যাবর্তন করবেন এমন আশা তাদের।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •