রবিউল কবির জামশেদঃ
[ক]
সময় ২০১৮ সাল, আমাদের অরিয়েন্টেশন ক্লাস। শ্রদ্ধেয় প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী স্যার বক্তব্য শুরু করলেন। সবাই অপলক দৃষ্টিতে বক্তব্য শুনছিলাম। হঠাৎ স্যার সকলকে প্রশ্ন করে বসলেন!
দেখি কেউ একজন বল তো, “এই পৃথিবীতে এমন একটা বাক্য আছে যেইটার সাথে কোনো বিতর্ক নেই?”
সেদিন আমরা কেউ তাৎক্ষণিক বলতে পারি নি।
স্যার নিজ থেকেই বলে দিলো, “একদিন সকলকে পৃথিবীর পাট চুকিয়ে অন্তত অসীম সময়ের অধীনে চলে যেতে হবে” -ততক্ষণে সকলের হুস ফিরে এসেছে। আমি নিজেও আফসোস করলাম এত সহজ উত্তর দিতে পারি নি!

স্যার বলতে থাকলো, এই মৃত্যুর জন্য সকলকে প্রস্তুত থাকতে হবে। আজরাইল এর কোনো সিকিউরিটি নেই। দুনিয়াতে আসার সিরিয়াল থাকলেও যাওয়ার কোনো সিরিয়াল নেই।

কেবলমাত্র পড়াশোনা করে বড় বড় ডিগ্রি নিয়ে লাভ নেই। যদি দুনিয়ার বিনিময়ে আখিরাত হারিয়ে ফেলি। মনে রাখবা, একটু কষ্ট করলে ডিগ্রি সবাই নিতে পারে। কিন্তু ভালো মানুষ সকলে হতে পারে না। ডিগ্রি নেওয়ার আগে ভালো মানুষ হও, যেন দেশের জন্য কিছু করতে পারো, যেন মৃত্যুর পরে কিছু কাজে লাগাতে পারো। তাই মানুষ হতে হবে, মানুষ হতে হবে সাদা মনের। মানুষ হতে হবে সহজ সরল…।

[খ]
আসলেই স্যার নিজেও একজন সাদা মনের মানুষ। ক্যাম্পাসে একটা ছাত্র দেখলে তাকে কাছে নিয়ে এসে হাসিখুশিতে কুশল বিনিময় করতেন। পুরো ক্যাম্পাস ঘুরে দেখতেন, কোথাও কোনো সমস্যা হচ্ছে কি’ না। বহুবার দেখছি, স্যার নিজ হাতে ক্যাম্পাস এর রাস্তাগুলো থেকে ময়লা তুলে নিয়ে ঝুঁড়িতে ফেলতেন। কখনও দেখেছি টাকা জমা দেয়ার লাইন সোজা করে দিচ্ছেন। কখনও দেখেছি মাঠে পানি দিতে। কখনও দেখেছি ভবন নির্মাণ কাজে নিজে পুরো সময় দাঁড়িয়ে থেকে পর্যবেক্ষণ করতে। যেন ভবন নির্মাণ কাজে কেউ ভেজাল করতে সুযোগ না পায়।

[গ]
আমি অধমের অনেকবার সুযোগ হয়েছে, অনেক প্রোগ্রামে স্যারের বক্তব্য শুনতে পেরেছি। অনেক প্রোগ্রামে দেখেছি সরকারের অনেক উপরের কর্মকর্তাদের বক্তব্য শুনতে শ্রোতারা যত না আগ্রহী হতো এর চেয়ে শতগুণ আগ্রহ নিয়ে স্যারের বক্তব্য শুনতো শ্রোতারা। স্যার যখন বক্তব্য দিতেন, মনে হতো কথাগুলো মেশিন থেকে বের হচ্ছে। এতো দ্রুত, ঘুচিয়ে বক্তব্য দিতে পারেন এমন মানুষ আমি খুব কমই দেখেছি।

পরিশেষে এতটুকুই বলবো কেবল, স্যারের মতো দ্বিতীয় কোনো গুণিজন কক্সবাজারের বুকে আমি আর দেখি নাই।

তাই বলি, স্যারের তুলনা কেবল স্যার নিজেই।

রবিউল কবির জামশেদ
এইচএসসি পরিক্ষার্থী (বিজ্ঞান বিভাগ) ২০২০ সাল
কক্সবাজার সরকারি কলেজ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •