রায়হান আজাদ

অাল মাহমুদ (১৯৩৬-২০১৯) কে অামরা প্রধানত কবি হিসেবেই জানি কিন্তু তিনি যে একজন শক্তিমান ছোট গল্পকার তা বলার অপেক্ষা রাখে না। বর্ণাঢ্য সাহিত্য প্রতিভার অধিকারী কবি অাল মাহমুদ সারাজীবন সাংবাদিকতার সাথে সম্পৃক্ত থাকার সুবাদে সমকালীন সমাজচিত্র সম্পর্কে ছিলেন সমধিক পরিচিত। তাই গল্প-উপন্যাসে অাবহমান বাংলার নারী-পুরুষের চিরায়ত প্রেমের বৈচিত্র্যময় বহিঃপ্রকাশ ঘটাতে তার সুবিধে হয়েছে অনেক বেশী।
অাল মাহমুদের ৯টি গল্পগ্রন্থ রয়েছে, এ গ্রন্থিত গল্পগুলো নিয়ে দুটি গল্পসমগ্র প্রকাশিত হয়েছে ; যেখানে সর্বমোট ৬৭টি ছোটগল্প স্থান পেয়েছে। এসব গল্পগুলো বিষয় বৈচিত্র্যের অালোকে ৬টি ভাগে বিন্যস্ত করা হয়েছে। যথা-
১. লিবিডোতাড়িত ছোটগল্প
২.ইসলাম তথা মুসলমানদের জীবনযাত্রা ও বিশ্বাস কেন্দ্রিক ছোটগল্প
৩.সমাজ সমস্যামূলক ছোটগল্প
৪.রাজনৈতিক ছোটগল্প
৫.প্রেম সম্পর্কিত ছোটগল্প
৬.মনস্তাত্ত্বিক ছোটগল্প
কবি অাল মাহমুদের এসব নানান প্রকরণের গল্পের চমৎকার ব্যবচ্ছেদ করা হয়েছে ২০২০ সালের বইমেলায় প্রকাশিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড.ইয়াহ্ইয়া মান্নান ও মো: তাজুল ইসলাম কর্তৃক প্রণীত গবেষণাগ্রন্থ ‘অাল মাহমুদের ছোটগল্প : বিষয় ভাবনা’ শীর্ষক বইয়ে।
রাজশাহী ও ঢাকার নামকরা প্রকাশনা সংস্থা পরিলেখ থেকে প্রকাশিত এ বইটি চারটি অধ্যায়ে বিভাজন করা হয়েছে। অধ্যায়গুলো হচ্ছে ১.পরিপ্রেক্ষিত ২.বাংলা সাহিত্যে ছোটগল্পের ধারা ৩. অাল মাহমুদের জীবন ও জীবন দৃষ্টি এবং ৪.অাল মাহমুদের ছোটগল্প : বিষয়ভাবনা
চাররঙা প্রচ্ছদে উন্নতমানের মলাটের বাঁধাই করা সাড়ে সাত ফর্মার এ বইয়ের মূল অালোচ্য হচ্ছে ৪র্থ অধ্যায়ে বিবৃত অাল মাহমুদের ছোটগল্পের বিষয়ভাবনা। এ অধ্যায়ে অত্যন্ত সাবলীল, মার্জিত ও হৃদয়গ্রাহী ভাষায় তথ্য-উপাত্ত দিয়ে চুলচেরা বিশ্লেষণ করে অাল মাহমুদের গল্পের বিষয় বৈচিত্র্য নিয়ে কলম ধরেছেন লেখকদ্বয়।
গল্পকার অাল মাহমুদ দারুণ রোমান্টিক, ভোগবাদী ও জৈবিক তাড়নায় রসাত্মক পুরুষ । এক্ষেত্রে তিনি পাশ্চাত্য মনোবিজ্ঞানী ফ্রয়েডের দর্শনে প্রভাবিত। অাল মাহমুদের যৌন চেতনাসঞ্জাত গল্পগুলো শৈল্পিক মানে উত্তীর্ণ। এর মধ্যে রয়েছে পানকৌড়ির রক্ত, কালনৌকা, রোকনের স্বপ্ন দোলা, জলবেশ্যা, বুনো বৃষ্টির প্ররোচনা, মাংসের তোরণ প্রভৃতি। এসব গল্পে নারী-পুরুষের অারাধ্য যৌন চেতনা, কামনা-বাসনা, মিলনাকাঙ্ক্ষা ও ইন্দ্রীয় মোহ ফুটে উঠেছে। যুক্তি ও তথ্যের অালোকে এ বিভাগের প্রত্যেকটি গল্পের চর্বিত চর্বণ করেছেন লেখকবৃন্দ, যা অামার কাছে খুবই যথার্থ মনে হয়েছে ।
অাল মাহমুদের দ্বিতীয়স্তরের ছোটগল্প হল ইসলাম তথা মুসলমানদের জীবনযাত্রা ও বিশ্বাসকেন্দ্রিক ছোটগল্প। এখানে মাত্র দুটি গল্প পাওয়া যায় অার তা হল একটি চুম্বনের জন্য প্রার্থনা ও নফস। দুটি গল্পেই গভীর অাধ্যাত্মিক প্রেম ও ধর্মীয় ভাবধারার বহিঃপ্রকাশ ঘটেছে।
অাল মাহমুদের তৃতীয় স্তরের ছোটগল্প হচ্ছে সমাজ সমস্যামূলক ছোটগল্প। এ স্তরে গল্পকার সমাজজীবনের নিত্য-নৈমিত্তিক সুখ-দুঃখ, হাসি-কান্না ও সামাজিক অসঙ্গতির শৈল্পিক রূপ ফুটিয়ে তুলেছেন। এ ধরণের গল্পের মধ্যে রয়েছে নীল নাকফুল, পশুর নদীর গাঙচিল, রুহানীর রুদ্ধশ্বাস, একপলক, মৃগয়া প্রভৃতি। গবেষকদ্বয় এসব গল্পগুলোর ভাব ও কাহিনির চমৎকার পর্যালোচনা বিধৃত করেছেন তাদের বইয়ে।
গল্পকার অাল মাহমুদের রাজনৈতিক ছোটগল্পে মুক্তিযুদ্ধের চেতনাকে তিনি ধারণ করেছেন গল্পের কাঠামোতে। এতে বাম রাজনীতির কলুষিত চেহারা ও পশুত্বকে তিনি ভাষাচিত্র দিয়েছেন। তার এতদ্বিষয়ক গল্পগুলো হল সৌরভের কাছে পরাজিত, তৃষিত জলধি, হলুদ বাড়ির অাগন্তুক, পারাপার, অগস্তাযাত্রা ও বকুল ঝরার ভোর। এসব গল্পের বিষয় বর্ণনায় গবেষকদ্বয় গল্পকারের রাজনৈতিক চিন্তাধারার মানসপট নির্মাণ করতে সক্ষম হয়েছেন।
কবি অাল মাহমুদ একজন অাদ্যপান্ত প্রেমিক পুরুষ। অবশ্য তার প্রেম ভোগসর্বস্ব ও সামাজিক দেয়াল টপকানো ছিল না। তিনি গল্পে প্রেমের একটি সামাজিক পরিণতি অঙ্কন করতে সার্থকতার স্বাক্ষর রেখেছেন। মূলত সেখানেই গল্পকার অাল মাহমুদের অনন্য পরিচিতি। অাত্মস্বীকৃত রোমান্টিক অাল মাহমুদের প্রেম-প্রীতি সম্পর্কিত গল্পসমূহ হচ্ছে ভেজা কাফন, উত্তর পাহাড়ের ঝর্ণা, পাতার শিহরণ, নিশি বিড়ালির অার্তস্বর, ময়ূরীর মুখ, গন্ধের উৎস, কালো ঢলের মেঘ, তালতৃষ্ণা, ভেতরের মানুষ প্রভৃতি।
কবি অাল মাহমুদের মনস্তাত্ত্বিক গল্পের সংখ্যা বেশী নয়।এসব গল্পে তিনি মানুষের মনোজগতের চাওয়া-পাওয়া, চিন্তা-চেতনা ও ধ্যান-ধারণার নান্দনিক ব্যাখ্যা হাজির করেছেন। এরকম গল্পগুলো হচ্ছে গন্ধবণিক, প্রতিমানুষী ও কালস্রোত।
কবি অাল মাহমুদ তার গল্পসমূহে সামাজিক, রাজনৈতিক, মনস্তাত্ত্বিক, প্রেমমূলক, লিবিড়োতাড়িত ও ইসলামী ভাবধারার মধ্যদিয়ে অামাদের গ্রাম বাংলার হাজার বছরের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতির বহুমাত্রিক বর্ণনা উপস্থাপন করেছেন।
অালোাচ্য গ্রন্থের লেখকদ্বয় গল্পকারের সকল গল্পের বিষয়াদি নির্মোহ অালোচনা-পর্যালোচনার মধ্য দিয়ে সাহিত্যপ্রেমী তো বটে অাল মাহমুদের ভক্তকূল সাধারণ পাঠকদের জন্য এসব গল্পের সহজবোধ্যতা অানয়নে নিপূণ দক্ষতা প্রদর্শন করেছেন। বস্তুতপক্ষে এখানেই গবেষকদ্বয়ের কর্মের সার্থকতা। অামি বইটির বহুল প্রচার ও বিপণন প্রত্যাশা করি।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •