খলিল চৌধুরী, সৌদি আরব ##
করোনা মহামারীর পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কেউ সৌদিতে প্রবেশ করতে পারবে না বলে আদেশ দিয়েছে দেশটির সরকার।

তারা বলছে, সৌদি আরবে কর্মরত বাংলাদেশসহ যেসকল প্রবাসী বা বিদেশি নাগরিক ছুটি নিয়ে দেশে ফিরে গিয়েছেন বা সৌদি আরবের বাইরে রয়েছেন, তারা করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সৌদি আরবে প্রবেশ করতে পারবেন না।

বর্তমানের করোনাভাইরাস পরিস্থিতিতে সৌদি আরবে বন্ধ রয়েছে সকল প্রকার আন্তর্জাতিক ফ্লাইট ও স্থলবন্দরসমূহ। মাঝে মাঝে বিশেষ ফ্লাইটে করে দেশে ফিরে যেতে ইচ্ছুক প্রবাসীদের ও বিদেশি নাগরিকদের নিজ নিজ দেশে ফিরে যাবার সুযোগ করে দিচ্ছে সৌদি সরকার।

তবে, ছুটি নিয়ে নিজ দেশে ফেরত যাওয়া প্রবাসী ও বিদেশীরা সৌদি আরবে প্রবেশ করতে পারবেন না বলে জানিয়েছে সৌদি পাসপোর্ট বিভাগ।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হবার পরেই ছুটিতে দেশে যাওয়া প্রবাসীরা এবং বিদেশি নাগরিকরা সৌদি আরবে আসতে পারবেন।

বর্তমানে চলামান করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে সৌদি আরবে ফিরতে পারবেন ছুটিতে থাকা প্রবাসীরা।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হবার আগেই যদি কারো ছুটির মেয়াদ শেষ হয়ে যায়, তবে কর্মক্ষেত্রে বা স্পন্সরের সাথে যোগাযোগ করলে ছুটির মেয়াদ বৃদ্ধি করা হবে।

এছাড়াও সৌদি আরবের বাইরে থাকা অবস্থায় যদি প্রবাসীদের আকামা এর মেয়াদ শেষ হয়ে যায়, তবে সেক্ষেত্রেও কোন জরিমানা করা হবে না বলে আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ।

রিয়াদ পাসপোর্ট অধিদফতরের জেনারেল (জাওয়াজাত) গত ২৩জুন ঘোষণা করেছে, রাজ্যের বাইরে থাকা প্রবাসীদের প্রস্থান এবং পুনরায় প্রবেশ ভিসার পুণনির্মাণ, পুনর্বিন্যাসের প্রক্রিয়াটি করোনভাইরাস মহামারী সংকট শেষ হওয়ার পরে ঘোষণা করা হবে।

তারা আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু করার পরে কিংডমে ফিরে যাওয়ার সম্ভাবনা সম্পর্কে অনুসন্ধান করেছিল।

জাওয়াজাত পুনঃপ্রকাশ করেছিল, সৌদি আরব ছেড়ে যাওয়া প্রবাসীদের ফিরে আসার বিষয়টি মহামারীটি শেষ হওয়ার পরে এবং বৈধ পুনঃ প্রবেশ ভিসা পাওয়ার প্রক্রিয়া অনুসারে হবে।

অধিদপ্তর জানিয়েছে, এ বিষয়ে নতুন কোন সিদ্ধান্ত বা নির্দেশনা থাকলে তাদের আনুষ্ঠানিক চ্যানেলের মাধ্যমে ঘোষণা করা হবে।

এটি লক্ষ্যণীয়, জাওয়াজাত পূর্বে নিশ্চিত করেছিল যে তার বৈদ্যুতিক পরিষেবাগুলি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আবশার এবং মুকিম অনলাইন পোর্টালের মাধ্যমে অব্যাহত রয়েছে। পরিষেবাগুলোর সমস্ত সুবিধাভোগীর জন্য আবশরের মাধ্যমে বার্তা এবং অনুরোধগুলির জন্য পরিষেবাটি এখনও উপলব্ধ এবং অব্যাহত রয়েছে। সুত্র: সৌদি গেজেট।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •