মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সিনিয়র সদস্য এডভোকেট ছালামত উল্লাহ রানা (৫৭) আর নেই। সোমবার ২২ জুন
রাত ৯টা ২০ মিনিটের দিকে চট্রগ্রাম মেট্রোপলিটন হাসপাতালের আইসিইউ-তে চিকিৎসাধীন থাকা অবস্থায় তিনি মারা যান (ইন্নালিল্লাহি–রাজেউন)। বিষয়টি এডভোকেট ছালামত উল্লাহ রানা’র ছোট ভাই সাংবাদিক শফি উল্লাহ শফি সিবিএন-কে নিশ্চিত করেছেন।

মরহুম এডভোকেট ছালামত উল্লাহ রানা’র সহধর্মিণীর বড় ভাই মোঃ সাহেদুজ্জামান সাহেদ জানান, কক্সবাজার শহরের পূর্ব টেকপাড়ার বাসিন্দা এডভোকেট ছালামত উল্লাহ রানা প্রচন্ড জ্বরে ভুগছিলেন। শুক্রবার ১৯ জুন সন্ধ্যায় বাসায় থাকাবস্থায় তাঁর শ্বাসকষ্ট বেড়ে গেলে তাকে একইদিন সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে কক্সবাজার জেলা সদর হাসপাতালে আনা হয়। তখন তাঁর শরীরে অক্সিজেন স্যাচুরেশন ৮০ থেকে ৯০ তে উঠা নামা করতে থাকে। পরে কক্সবাজার জেলা সদর হাসপাতালে তাঁকে অক্সিজেন দিলে এডভোকেট ছালামত উল্লাহ রানা’র অক্সিজেন স্যাচুরেশন একটু বাড়ে। এ অবস্থায় সদর হাসপাতালের চিকিৎসকগণ তাঁকে আরো উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম রেফার করেন। একইদিন রাত সাড়ে ১০ টার দিকে আইওএম এর একটি এম্বুলেন্স যোগে তাকে চট্টগ্রাম নিয়ে যাওয়া হয়।

মোঃ সাহেদুজ্জামান সাহেদ আরো জানান, এডভোকেট ছালামত উল্লাহ রানা’কে চট্টগ্রামের মেট্রোপলিটন হাসপাতালে আইসিইউ কেবিনের রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল। সোমবার ২২ জুন বিকেল হতে এডভোকেট ছালামত উল্লাহ রানা’র শরীরের অবস্থার গুরতর অবনতি হয়। পরে চিকিৎসকদের সকল চেষ্টা ব্যর্থ করে দিয়ে এডভোকেট ছালামত উল্লাহ রানা না ফেরার দেশে চলে যান।

এডভোকেট ছালামত উল্লাহ রানা’র স্যাম্পল টেস্ট রিপোর্ট গত ২০ জুন ‘নেগেটিভ’ পাওয়া যায়। এডভোকেট ছালামত উল্লাহ রানা’র আদি নিবাস মহেশখালী উপজেলার বড় মহেশখালী এলাকার ফকিরা মুড়ায়। তাঁর পিতার নাম মরহুম হাজী নজর আলী। তিনি পিতা- মাতার দ্বিতীয় সন্তান। তিনি মহেশখালী উপজেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক, জেলা আইনজীবী সমিতির সাবেক নির্বাহী সদস্য এবং সাবেক এপিপি ছিলেন। এডভোকেট ছালামত উল্লাহ রানা ১৯৯২ সালের ১৫ সেপ্টেম্বর কক্সবাজার জেলা আইনজীবী সমিতিতে একজন নবীন আইনজীবী হিসাবে যোগদান করেন। ব্যক্তিগত জীবনে তিনি পবিত্র হজ্ব পালন ও অত্যন্ত ধার্মিক ছিলেন। তাঁর সহধর্মিণী রূপালী ব্যাংকের একজন কর্মকর্তা হয়েও ধর্মীয়ভাবে নারীর পর্দার প্রশ্ন তোলায় এডভোকেট ছালামত উল্লাহ রানা’র অনুরোধ মেনে তিনি সোনার হরিণ এর মতো এই চাকুরী থেকে ইস্তফা দেন।

এডভোকেট ছালামত উল্লাহ রানা ২ সন্তানের মধ্যে একমাত্র পুত্রসন্তান নাদিম জাওয়াদ আকিল ঢাকাস্থ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে এলএলবি অনার্স তৃতীয় বর্ষে এবং একমাত্র কন্যা তাসনুভা ইফফাত কক্সবাজার সরকারি কলেজে এইসএসসি-তে অধ্যয়নরত।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •