মহেশখালী প্রতিনিধি:

ডিজিটাল আইল্যান্ড খ্যাত পাহাড়ি দ্বীপ মহেশখালীর মাতারবাড়ীর ইউনিয়নের ৬ নং ওয়ার্ডে ডব্লিউএফপি’র খাদ্য সহায়তা তালিকায় নানা অনিয়ম, গরিবের চাল খাচ্ছে প্রভাবশালীরা। কোভিড-১৯ সংক্রামণ প্রতিরোধে ‘মাননীয় প্রধানমন্ত্রীর’ নির্দেশনায় কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে ডব্লিউএফপি কর্তৃক স্থানীয় জনগোষ্ঠীর জন্য খাদ্য সহায়তার তালিকায় চাল বিতরণে ওঠেছে নানা অনিয়ম-স্বজনপ্রীতির অভিযোগ। এসব চাল বিভিন্ন কায়দায় নিয়ে নিচ্ছে সমাজের কয়েকজন প্রভাবশালী। তারা এগুলো গরিবকে না দিয়ে নিজের পরিবারের সদস্য, আত্মীয়স্বজন ও আস্তাভাজনদের নামে উত্তোলন করেছেন। এমন কি, যারা এসব পাওয়ার যোগ্য নন তালিকায় তাদের নাম ও রয়েছে। এই নিয়ে এলাকায় চলছে আলোচনা-সমালোচনার ঝড়।

অনুসন্ধানের জানা গেছে, মাতারবাড়ি ৬নং ওয়ার্ডের সুবিধাভোগীর তালিকায় স্থান পেয়েছে তালিকা প্রণয়নে দায়িত্বপ্রাপ্তরা নিজে এবং স্ত্রী, ছেলে-মেয়েসহ আত্মীয়-স্বজন। এছাড়াও তাদের পরিচিত স্বচ্ছল লোকজনও। দেখা গেছে, তালিকার ১৩২৫, ১৩৮৮, ১৪৩২ সিরিয়ার নাম্বারে স্থানীয় একজন নেতার নিজের নাম,স্ত্রী ও ছেলের নাম আছে।
শুধু তা-নয়,তালিকার,১৪৬৬,১৩৯১,১৩৩৪,১৩৯৪,১৪৬৯,১৪২৪,১৩৪৭,১৩৫১,১৩৫৫,১৩৫৭,১৩২৩,২৩৬৯,১৪৯০,১২৯৪,১৩৫৩,১৩৯৩,১৩৯৫ নং সিরিয়াল গুলো একজন প্রভাবশালী নেতার নিজের নাম, স্ত্রী , ছেলে, ভাই, শালা ও অাত্মীয়দের নাম বলে খবর পাওয়া গেছে।
অন্যদিকে একই ব্যাক্তির নাম রয়েছে দু’বার সিরিয়াল নং- ১৪৮৬/১৩৬৩ । আরেক পরিবারের তিনজন রয়েছে যার সিরিয়াল নং – ১৩৭৬/১৩৪৬/১৩৭১।

প্রসঙ্গ, করোণা ভাইরাস চলমানে এমন কর্মকান্ডের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে সরকারের শীর্ষমহল। ত্রাণ কার্যক্রমের এমন অনিয়মের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স নীতি’ অবলম্বন করেছেন সরকার।

এইসব বিষয়ে, ইউনিয়ন যুবলীগের ক্রীড়া বিষয়ক সম্পাদক ফারুকুল ইসলাম বলেন, সরকারের দেওয়া অসহায়দের ত্রাণগুলো চলে যাচ্ছে প্রভাবশালীদের দখলে। যাতে বাদ পড়েছেন এলাকার অনেক গরীব ও অসহায় মানুষ। যারা বর্তমানে খুব কষ্টে আছেন, এমন এলাকার অনেক অসহায় মানুষ ফেসবুকে তাদের কষ্টের ভিডিও বার্তা মানুষদের পৌঁছে দিয়েছেন।

এই বিষয়ে মাতারবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাষ্টার মোহাম্মদ উল্লাহ সাথে কথা বললে তিনি বলেন, এমন অভিযোগ আমাদের কাছে এসেছে। আমর এইগুলো চিন্তিত করেছি এবং এদের বিরুদ্ধে আমরা আইনগত ব্যবস্থা নিব। পরবর্তীতে তালিকা থেকে এদের বাদ দিয়ে বাদ পড়া অসহায়দের নামগুলো দিয়ে দিব।

নিচে তালিকটা তুলে দেয়া হলো-