মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

সরকারি হাসপাতাল গুলোতে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের কখন, কি প্রক্রিয়ায় ICU ও HDU বরাদ্দ দেওয়া হবে-তার একটি ন্যাশনাল গাইডলাইন রয়েছে। সে গাইডলাইন অনুসরণ করে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের ICU ও HDU বরাদ্দ দেওয়া হবে। এই গাইডলাইন অনুযায়ী যারা ICU ও HDU বরাদ্দ পাওয়ার যোগ্যতা রাখেন তারা অবশ্যই কক্সবাজার জেলা সদর হাসপাতালে শনিবার ২০ জুন উদ্বোধন হওয়া ICU ও HDU বরাদ্দ পাবেন।

কক্সবাজার জেলা সদর হাসপাতালে কারা, কি প্রক্রিয়ায় ICU ও HDU বরাদ্দ পাবেন এ প্রশ্নের উত্তরে হাসপাতালের তত্বাবধায়ক ও উপপরিচালক ডা. মোহাম্মদ মহিউদ্দিন একথা বলেন। তিনি আরো বলেন, চিকিৎসার জন্য ICU ও HDU প্রয়োজন নাই, এরকম রোগীকে কোন অবস্থাতেই ICU ও HDU বরাদ্দ দেওয়া হবেনা। উপপরিচালক ডা. মোহাম্মদ মহিউদ্দিন আরো বলেন, UNHCR এর আগামী ৬ মাস পর্যন্ত তাদের অর্থায়নে নির্মিত ICU ও HDU এর সমুদয় ব্যয়ভার বহন করবেন। তাই আগামী ৬ মাস ICU ও HDU ব্যবহারকারী কোন রোগীকে এগুলো ব্যবহার বাবদ কোন বিল দিতে হবেনা। সম্পূর্ণ বিনামূল্যে আগামী ৬ মাস রোগীরা ICU ও HDU ব্যবহার করতে পারবেন।

প্রসঙ্গত, কক্সবাজার ২৫০ শয্যা বিশিষ্ট জেলা সদর হাসপাতালে নব নির্মিত ১০ বেডের পরিপূর্ণ অত্যাধুনিক ICU (ইনটেনসিভ কেয়ার ইউনিট-Intencive care unit) এবং ৮ বেডের HDU (হাই ডিপেডন্সি ইউনিট-High dependency unit)
২০ জুন শনিবার সকাল ১১ টার দিকে কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে উদ্বোধন করেন।

কক্সবাজার জেলা সদর হাসপাতালে ১০ বেডের ICU এবং ৮ বেডের HDU ইউনিট চালুর মাধ্যমে কক্সবাজার জেলাবাসীর দীর্ঘদিনের প্রাণের দাবি পূরণ হলো।