প্রেস বিজ্ঞপ্তিঃ

ভাষা সৈনিক, গণসাংস্কৃতিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব, মুক্তিযোদ্ধা, উদীচী শিল্পীগোষ্ঠী’র সাবেক সভাপতি, সংগ্রামী কামাল লোহানি আজ সকালে প্রয়াত হয়েছেন।
৮৬ বছরের বর্ণাঢ্য সংগ্রাম মূখর জীবনে কামাল লোহানি ছিলেন কিংবদন্তি সাংবাদিক, ছায়ানটের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাবেক মহা পরিচালক, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংগঠক। তিনি পেয়েছেন সাংবাদিকতায় একুশে পদক।

এই মহীরূহের প্রয়ানে গভীর শোক ও বিনম্র শ্রদ্ধা জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, কক্সবাজার জেলা সংসদ। এক শোক বিবৃতিতে সংগঠনের জেলা সভাপতি কল্যান পাল ও সাধারণ সম্পাদক বোরহান মাহমুদ বলেন, কামাল লোহানি ছিলেন এদেশের প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের আপোষহীন যোদ্ধা। গণতন্ত্র, সাম্প্রদায়িকতা ও স্বৈরাচার বিরোধী আন্দোলনের সিপাহসালা ছিলেন তিনি। জীবনের বার্ধক্যে এসেও তিনি হাল ধরেছিলেন এদেশের গণ মানুষের সাংস্কৃতিক লড়াইয়ের নতহীন সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর। দীপ্ত তারুণ্যের মানসিকতায় তিনি নেতৃত্ব দিয়েছেন সংগঠনের। তাঁর মৃত্যুতে জাতি হারিয়েছে একজন মহীরূহ ঋষিতুল্য সংগ্রামীকে। আমরা তাঁর প্রয়াণে বিনম্র শ্রদ্ধা জানাই।