প্রতীকী ছবি

অনলাইন ডেস্ক : করোনা সংক্রমণ রোধে মাস্ক পরা খুবই গুরুত্বপূর্ণ। যুক্তরাজ্যসহ ইউরোপ, মধ্যপ্রাচ্য ও এশিয়ার অনেক দেশই মাস্ক পরাকে বাধ্যতামূলক করেছে। কেননা, বাইরে বের হয়ে মাস্ক না পরলে গুনতে হবে বিপুল অংকের জরিমানা। লকডাউন উঠে যাওয়ায় বাইরে মানুষের সমাগমও বাড়ছে। খুলেছে কর্মস্থল, শপিংমল। এতে মাস্কের চাহিদা বাড়ছে।

বিবিসির এক প্রতিবেদনে জানায়, এক মাস্ক একাধিকবার ব্যবহার করলে সেটি থেকে ভাইরাস সংক্রমণের আশঙ্কা থেকে যায়। এই আশঙ্কার মধ্যে স্বস্তিদায়ক খবর নিয়ে এলেন ইসরায়েলি বিজ্ঞানীরা।

ইসরায়েলের গবেষকরা বলছেন, তারা এমন একটি ফেইস মাস্ক উদ্ভাবন করেছেন, যা নিজে নিজে পরিস্কার হয়ে যায়। এই মাস্কে একটি ইউএসবি পোর্ট আছে যেটি দিয়ে এটিতে বিদ্যুৎ সংযোগ দেয়া যায়। মাস্কের ভেতর কার্বন ফাইবারের একটি স্তর আছে, ইউএসবি সংযোগের মাধ্যমে যেটিকে ৭০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উত্তপ্ত করা যায়। এই তাপে করোনাভাইরাস মরে যায়।

তবে মাস্কটি যখন ইউএসবির মাধ্যমে জীবাণুমুক্ত করা হচ্ছে, তখন এটি না পরার পরামর্শ দেয়া হয়েছে। এভাবে মাস্কটি জীবাণুমুক্ত করতে সময় লাগে ৩০ মিনিটের মতো। এই মাস্কটির পেটেন্টের জন্য গবেষকরা যুক্তরাষ্ট্রে আবেদন করেছেন।

মাস্কটি বাজারে আসলে নিঃসন্দেহে প্রতিদিন নতুন মাস্ক পরার ঝামেলা থেকে মুক্তি পাবে মানুষ। তবে এটির বাজার মূল্য কত হবে সে সম্পর্কে কিছু জানা যায়নি।