লকডাউন ডায়েরি ০৮

প্রকাশ: ১৩ জুন, ২০২০ ০৯:১০ , আপডেট: ১৩ জুন, ২০২০ ০৯:১৩

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


বাজেট ভাবনা:
১, এবারের বাজেট বনেদি ঘরের পাত্রীর বিয়ের কাবিননামায় দেনমোহরের ঠি ক করার মত । অনেক সময় সমাজে মর্যাদা বাড়ানোর জন্য পাত্র , পাত্রী উভয় পক্ষের সম্মতিতে কাবিন নামায় বিপুল পরিমান নগদ এবং বাকীতে দেনমোহর ধার্য করে লিখা হয় ।বিয়ের পরে সেই বাকী দেনমোহর বাকীই রয়ে যায় ।কবরে গেলেও বৌয়ের দেনমোহর শোধ হয় না । জনাব অর্থ মন্ত্রী নিজেও জানেন করোনাময় বাংলাদেশে রাজস্ব আদায়ের লক্ষমাত্রা অর্জিত হবে না তিনি ব্যয় নির্ধারণ করছেন ৫লক্ষ৬৮হাজার কোটি টাকা । আয় নির্ধারণ করছেন ৩লক্ষ৭৮কোটি টাকা । ঘাটতি থাকবে ১লক্ষ৯০কোটি টাকা । বাজেটপ্রদানের পর সরকারী দলের প্রতিক্রিয়া শ্রেষ্ঠ বাজেট , বিরোধীদল বলে খারাপ বাজেট ।যারা দেশের অর্থনীতির খোঁজ খবর রাখে তারা দেখে অর্থনীতির গবেষনা প্রতিস্টান সিপিডি র প্রতিক্রিয়া আর আমজনতা দেখে বাজেটের পরে নিত্যপণ্যের দাম বেড়েছ কিনা?দুটিই নেতিবাচক । অর্থমন্ত্রীর এই বিশাল বাজেট দেওয়ার কারন হলো প্রবৃদ্ধি ৮দশমিক২শতাংশ দেখানো ।করোনাময় এই বিশ্বে আদৌ সম্ভব কিনা সময় বলে দিবে ।

২, প্রবাসীর বৈদেশিক মুদ্রা ,লবন ,চিংড়ি ,পর্যটন সহ নানা খাতে কক্সবাজার জেলা জাতীয় অর্থনীতিতে অবদান রাখছে ।এ ছাড়া মহেশখালীর কয়লা বিদুৎ কক্সবাজারের পরিবেশ ধ্বংস করে সারাদেশে বিদ্যুৎ বিতরন করবে ।বাজেটে কক্সবাজার জেলার উন্নয়নের জন্য কি পরিমান অর্থ বরাদ্ধ রাখা হয়েছে তা মাননীয় এমপি সাহেবদের কক্সবাজারবাসীকে অবগত করা প্রয়োজন ।

করোনাময় কক্সবাজার

গতকাল কক্সবাজার জেলায় করোনা রোগীর সংখ্যা ছিল এক হাজার একশত । প্রতিদিন প্রায় অর্ধশতাধিক করোনা রোগী সনাক্ত হচ্ছে,অধিকাংশ পৌরসভা ,সদর ,রামুতে ।কক্সবাজার মেডিকেল কলেজে করোনা পরীক্ষার জন্য পিসিআরে টেস্ট চালু হওয়ার পর করোনা সংক্রামন নেগেটিভ ছিল । নারায়ণগন্জ থেকে আসা কক্সবাজার শহরের টেকপাডার একজন এবং টেকনাফে একজনের মাধ্যমে প্রথম করোনা এই জেলায় আমদানি হয় ।পরবত্তিতে সামাজিক দুরত্ব পালনে জনগন কে সচেতন না করে জনপ্রতিনিধিরা অতি রাজনীতি বা সস্তা জনপ্রিয়তার আশায় সমাবেশ করে ত্রান বিতরন করতে থাকে ।আবার অনেক নেতা সংগী সাথী নিয়ে করোনা কালেও মহল্লায় গ্রামে জনসংযোগ করতে থাকে । সামাজিক দুরত্ব হয় উপেক্ষিত । ফলস্রুতিতে কক্সবাজার হয় বাংলাদেশের সর্ব প্রথম করোনার রেড জোন । এখন বিদ্যুৎ গতিতে বাডছে করোনা রোগী । বাডছে মৃত্যুর সংখ্যা । যেখানে প্রধানমন্ত্রী ভারচুয়াল পদ্ধতিতে কর্মকান্ড চালাচ্ছেন সেখানে স্থানীয় নেতারা সংগী সাথী নিয়ে জনসংযোগ করে নিজেরা আত্মহত্যা এবং করোনা সংক্রামন ছডিয়ে জনগনকে হত্যার পথ বেঁচে নিয়েছেন ।আত্মহত্যা এবং হত্যা দুটাই মহাপাপ ।

লুৎফুর রহমান কাজল
জুন ১৩, ২০২০
নিরিবিলি, কক্সবাজার।

বি:দ্র: ‘মূর্খের সাথে তর্ক করে নিজেকে তার সমান করো না ‘।এই উক্তিটি কার ? অনুগ্রহ পুর্বক জানাবেন । ধন্যবাদ ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •