সিবিএন ডেস্ক:
অস্ট্রেলিয়াকে ২০১৫ বিশ্বকাপ জেতাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন মাইকেল ক্লার্ক। এমন অনেক অবদানই তিনি রেখেছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটে। সেই অবদানকে স্মরণীয় করে রাখতেই তাকে রাষ্ট্রীয় ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ খেতাবে সম্মানিত করা হয়েছে।

সাবেক অধিনায়ক অ্যালান বর্ডার ও স্টিভ ওয়াহকেও দেওয়া হয়েছিল একই সম্মাননা। সেই তালিকায় এবার ‍যুক্ত হলো ক্লার্কের নামটিও।

এমন স্বীকৃতি পেয়ে ক্লার্ক খুবই উচ্ছ্বসিত। চ্যানেল নাইনকে প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, ‘সত্যি করে বলতে আমি বিশ্বাসই করতে পারিনি। মনে হচ্ছিল এই জুনে কেউ আমাকে এপ্রিল ফুল বানাচ্ছে। আমি বিস্মিত হয়েছি। তবে একই সঙ্গে নিজেকে সম্মানিতও মনে করছি।’

ক্লার্কের মতো একই সম্মাননা পেয়েছিলেন সাবেক অধিনায়ক রিকি পন্টিংও। তালিকায় সাবেক অধিনায়কদের মধ্যে আরও রয়েছেন মার্ক টেলর, স্টিভ ওয়াহ, অ্যালান বর্ডার ও বব সিম্পসন।

খেলোয়াড়ি ও নেতৃত্বগুণ দিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এবং সমাজে বিশেষ অবদান রাখাতেই এই সম্মাননা দেওয়া হয়েছে ক্লার্ককে। ৩৯ বছর বয়সী সাবেক এই ক্রিকেটার অবসরে গেছেন ২০১৫ বিশ্বকাপ জেতার পর পরই। অস্ট্রেলিয়ার হয়ে ১১৫ টেস্টের পাশাপাশি, ২৪৫টি ওয়ানডে, ৩৪টি টি-টোয়েন্টি খেলেছেন। এই সংস্করণগুলোতে যথাক্রমে তার সংগ্রহ ছিল ৮ হাজার ৬৪৩, ৭ হাজার ৯৮১ ও ৪৮৮ রান।