ইছমত-ই-ইলাহী


হিরাম কক্স। (জন্ম ১৭৬০ – মৃত্যু ১৭৯৯ সালে )

কক্সবাজার নাম করণের ইতিহাস নিয়ে প্রায় সবাই একমত যে হিরাম কক্সের নাম অনুসারে কক্সবাজারের নামকরণ করা হয়।
বার্মিজ রিফিউজি এবং স্থানীয় আরাকানীদের মধ্যে যে দাঙ্গা চলছিল সেটা নিরসনে তৎকালীন ইস্ট ইন্ডিয়া কোম্পানি তাদের অফিসার ক্যাপ্টেন হিরাম কক্স কে এই অঞ্চলে নিয়োগ করেন প্রশাসনিক দায়িত্ব দিয়ে। দায়িত্ব পালনে তিনি উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেন। তিনি একটি বাজার প্রতিষ্টা করেন যা কক্স সাহেবের বাজার নামে পরিচিতি পায়। ১৭৯৯ সালে মাত্র ৩৯ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন। কক্স সাহেবের বাজার সময় পরিক্রমায় কক্সবাজার হিসাবে পরিচিতি লাভ করে।

বিভিন্ন প্রতিষ্ঠিত পত্র পত্রিকায় এবং ইদানীং কালে প্রকাশিত বইয়ে ক্যাপ্টেন কক্সের যে ছবিটি ব্যবহৃত হয়েছে তা নিয়ে জোরালো সমালোচনা রয়েছে।
তাই যে কোন যৌক্তিক আলোচনা সমালোচনাকে বিবেচনায় রেখে সঠিক তথ্য উপস্থাপন করা বা জানতে কোন আপত্তি থাকার কথা নয়।

ক্যাপ্টেন কক্স কে নিয়ে বা কক্সবাজার কে উপস্থাপন করতে গিয়ে যদি কোন ছবি বা তথ্যে ভূল হয়ে থাকলে অর্থাৎ কোন সংবাদ পত্র বা বইয়ে ভূল ছাপা হলে আমি ব্যক্তিগত ভাবে দোষের কিছু মনে করিনা কারণ ইতিহাস জানার শেষ নেই, ইতিহাসের পাতায় সব বিষয় বা ব্যক্তির স্থান হয়ে উঠেনা সেটা তথ্যের অপ্রতুলতার কারণে হোক অথবা বাদ পড়া ব্যক্তির প্রচার বিমুখতার কারণে হোক কিংবা অন্য কোন অনিচ্ছাকৃত কারণে।

ইতিহাসকে গণমানুষের সামনে উপস্থাপন করার যে চেষ্টা এবং সদিচ্ছা সেটা বিবেচনায় ছোটখাটো ‘ভুল’ কে ধরে কারো ইতিবাচক চেষ্টা কে ম্রিয়মাণ করতে পারিনা। তাই কারো অনিচ্ছাকৃত ‘ভুল’ গৌণ করে উনাদের চেষ্টা কে আমরা মূখ্য হিসাবে বিবেচনায় রাখবো। আমাদের ভাবনা হবে সহযোগিতার।

তবে আমরা জেনে ভূল করতে পারিনা তাই একটা বিষয় নিয়ে যখন ধোঁয়াশার সৃষ্টি হয়েছে সেটা খতিয়ে দেখে সঠিক তথ্য উপস্থাপন করা আমাদের উচিৎ যাতে পরবর্তীতে কেউ অনুরূপ ভূল না করে।
এখন হিরাম কক্সের ছবির মূল আলোচনায় যাওয়া যাকঃ

প্রথমত এই পোস্টের ছবিটি বিভিন্ন পত্র পত্রিকায় এবং প্রকাশিত বইতে হিরাম কক্সের ছবি হিসাবে ব্যবহৃত হয়েছে, পর্যালোচনা এবং অনুসন্ধান করলে দেখা যায় সেই ছবি হিরাম কক্সের নয়। আমেরিকার নামকরা ব্যবসায়ী বেঞ্জামিন হিরাম কক্সের (Benjamin Hiram Cox) জন্ম ১৬ মার্চ ১৮৫১ সালে। নিচের লিনকে দেখুন-
https://www.findagrave.com/memo…/37989790/benjamin-hiram-cox
অন্যান্য যে ছবি ক্যাপ্টেন হিরাম কক্সের ছবি বিবেচনায় ব্যবহৃত হয়ে এসেছে তা ও হিরাম কক্সের নয়। এমনকি ইউ কে বেইজড পিপলস সার্চ ওয়েব সাইটে ক্যাপ্টেন হিরাম কক্সের কোন ছবি ব্যবহৃত হয়নি। লিনক এ ক্লিক করে দেখতে পারেন –

https://peoplepill.com/people/hiram-cox/

আসলে ক্যাপ্টেন হিরাম কক্সের ক্যামেরায় তোলা ছবি নেই। কারণ হিরাম কক্স জীবিত থাকা কালে ক্যামেরা আবিস্কৃত হয়নি। নিচের লিনকে দেখতে পারেন –

https://bn.m.wikipedia.org/…/%E0%A6%95%E0%A7%8D%E0%A6%AF%E0…
তবে,
ক্যাপ্টেন হিরাম কক্সের চেহারা কেউ এঁকে থাকলে তাহলে হাতে আঁকা ছবি থাকতে পারে। তবে অদ্যাবধি হিরাম কক্সের চেহারা কেউ এঁকেছে সেটা পাওয়া যায় নি। হিরাম কক্সকে নিয়ে / বা হিরাম কক্সের লিখা একটা বইয়ে প্রচ্ছদে একটা হাতে আঁকা ছবি ব্যবহৃত হয়েছে তবে সেটা হিরাম কক্সেরই ছবি সেই দাবি কেউ করেনি।
কাজেই সেসব ছবি ক্যাপ্টেন হিরাম কক্সের হিসেবে আমরা চিনি তা কক্সবাজারের প্রতিষ্ঠাতা হিরাম কক্স নয়।

পরিশেষে আমি শ্রদ্ধা জানাই যাঁরা ক্যাপ্টেন হিরাম কক্স কে নিয়ে লিখেছেন তাঁদেরকে। উনারা লিখেছেন বলেই আমরা আরো বেশী জানার আগ্রহ পেয়েছি।
আমি নিতান্তই নবিশ, এটা ভুল ধরার চেষ্টা নয়, সেই জ্ঞান এবং দক্ষতা আমার নেই। শুধু ছবি নিয়ে যে বিতর্ক সেটা নিরসনে চেষ্টা করেছি যাতে পরবর্তীতে কেউ বিবেচনায় রাখে।
ধন্যবাদ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •