মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলার চকরিয়া পৌরসভা ও ডুলহাজারা ইউনিয়নের আংশিক ২, ৩, ও ৮ নং ওয়ার্ডকে ‘রেড জোন’ ঘোষনা করা হয়েছে। এসব এলাকায় আগামী ৭ জুন রোববার বিকেল ৪ টা থেকে পরবর্তী ১৪ দিনের জন্য কঠোরভাবে লকডাউন (Lockdown) কার্যকর করা হবে।

চকরিয়ার ইউএনও সৈয়দ শামসুল তাবরীজ সিবিএন-কে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি আরো জানান, চকরিয়া উপজেলার চকরিয়া পৌরসভা ও ডুলাহাজারা ইউনিয়নের উল্লেখিত অংশ আশংকাজনক হারে করোনা সংক্রামন হওয়ায় এসব এলাকা ও পরিবার গুলো করোনা ভাইরাস এর অতিমাত্রায় ঝুঁকিতে রয়েছে। তাই এসব এলাকা ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। রোববার ৭জুন বিকেল ৪ টা হতে ২১ জুন রোববার অর্থাৎ আগামী দুই সপ্তাহের জন্য কক্সবাজারের জেলা প্রশাসকের নির্দেশনায় কঠোর লকডাউন ঘোষণা করা হচ্ছে। এ ১৪ দিনের কঠোরতায় করোনার প্রাদুর্ভাব না কমলে প্রয়োজনানুসারে লকডাউনের সময় আরও বাড়তে পারে বলে ইউএনও সৈয়দ শামসুল তাবরীজ জানিয়েছেন।

‘রেড জোন’ হিসাবে চিহ্নিত এলাকাগুলো সম্পূর্ণ অবরুদ্ধ থাকবে। প্রয়োজনে লকডাউনকৃত এলাকার নিম্ন আয়ের মানুষকে সরকারিভাবে খাদ্য ও চিকিৎসা সহায়তা দেয়া হবে। তিনি বলেন, করোনা সংক্রমণ ঝুঁকি কমাতে প্রশাসনের প্রচেষ্টার কোন কমতি নেই। দরকার হলে আরও কঠোর ব্যবস্থা নেয়া হবে। জরুরি কাজের সাথে জড়িতরা ‘রেড জোন’ এ অনুমতি সাপেক্ষে অতি সীমিত আকারে চলাচল করতে পারবেন।

শুক্রবার ৫ জুন অনুষ্ঠিত চকরিয়া উপজেলার বিশেষ আইনশৃঙ্খলা কমিটির সভায় স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম এমপি উপস্থিত থেকে প্রশাসনের নেওয়া এ উদ্যোগকে সম্মতি জ্ঞাপন করেছেন বলে তিনি জানান।

ইউএনও সৈয়দ শামসুল তাবরীজ জানিয়েছেন, লকডাউন বিষয়ে শীঘ্রই বিস্তারিত নির্দেশনা জারি করা হবে।