প্রেস বিজ্ঞপ্তি :

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পূর্বঘোষিত “টিম কক্সবাজার” এর উদ্যোগে সমুদ্র শহরে চলতি বর্ষামৌসুমে ৫০ হাজার চারাগাছ রোপন কর্মসূচি কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে প্রধান অতিথি থেকে আনুষ্ঠানিক কর্মসূচির শুভ উদ্বোধন করেন কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসেন,
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রিপোর্টার্স ইউনিটি কক্সবাজারের সভাপতি অন্যতম পরিবেশ সংগঠক এইচ,এম নজরুল ইসলাম।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তরুণ সাংবাদিক পরিবেশ সংগঠক আজিম নিহাদ, উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, সমুদ্র শহরকে জীববৈচিত্র্য ও প্রকৃতির সবুজ শহরে রূপান্তর করতে নতুন প্রজন্মের পরিবেশ যুদ্ধাদের এই উদ্যোগ এক নতুন দিগন্তে সুচনা হলো।

জলবায়ু পরিবর্তনের প্রভাব ও বৈশ্বিক করোনা মহামারী প্রকৃতির চরম প্রতিশোধের অংশ বলে জানান নেতৃবৃন্দরা।

তাই পাহাড় কাটা, বনজঙ্গল উজাড় বন্ধ ও পরিবেশ রক্ষায় সকলকে একযোগে কাজ করার জন্য আহবান অতিরিক্ত পুলিশ সুপার।

“টিম কক্সবাজার” এর সমন্বয়ক গাজী নাজমুল হকের সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠিত বৃক্ষ রোপন কর্মসূচিতে অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন, টিম কক্সবাজার এর সদস্য- আমিনুল ইসলাম সাহেদ,রেজাউল করিম সবুজ, যুবরাজ শিপলু, রানা শর্মা, মিছবাহ উদ্দিন।

উপস্থিত ছিলেন স্বপ্নজাল নির্বাহী পরিচালক সাকিরুল ইসলাম, শান্ত নূর – সমন্বয়কারী, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস,পরিবেশ সংগঠক ফয়সাল রিয়াদ, পরিবেশ কর্মী সাজন বড়ুয়া সাজু, চিনময় বড়ুয়া
রোজ মেনস্ পার্লার এর সত্বঅধিকারী- আরিফ, পরিবেশ ও সমাজ কর্মী-কামরুল হাসান ও আরিফুল ইসলাম তুষার।

ছাত্রলীগ নেতা ও পরিবেশ কর্মী- মেহেদী হাসান,রাকিব ইসলাম,মোহাসেন উল্লাহ ছাত্রনেতা- ইমরান, মুন্না, রাইয়ান,রায়হান,রাকিব,ইমন প্রমুখ।

নেতৃবৃন্দরা এসময় আরো বলেন,বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের হাত থেকে প্রকৃতিকে রক্ষার লক্ষ্যে সারা দুনিয়ার মানুষকে উৎসাহিত করার জন্য এই দিনটির বিশেষ তাৎপর্য রয়েছে।
পরিবেশ সচেতনতা তৈরির জন্য জাতিসংঘের সবচেয়ে বড় মঞ্চ এ দিবসটি ১৯৭৪ সাল থেকে প্রতি বছর ৫ জুন পালিত হয়ে আসছে।

এই বিষয়ে টিম কক্সবাজারের সদস্য যুবরাজ শিপলু বলেন আপনারা হয়তো অবগত আছেন যে, ইতিমধ্যে উন্নয়ন প্রকল্পের নামে কক্সবাজার শহরের হাজার, হাজার গাছ কাটা হয়েছে। যার কারনে ধ্বংস হয়েছে পরিবেশ। তাই, কক্সবাজার শহরে পরিবেশের ক্ষতি পুষিয়ে দেওয়ার নিমিত্তে সামাজিক সংঘটন ‘টিম কক্সবাজার ‘ কক্সবাজার জেলায় পঞ্চাশ হাজার চারা রোপনের উদ্যোগ গ্রহণ করেছে। আশা করছি ‘টিম কক্সবাজার’ এর এই উদ্যোগের মাধ্যমে কক্সবাজার জেলাকে একটি সবুজ আঙিনায় পরিণত করতে পারব।