ইছমত -ই -ইলাহী


পর্যটন নগরী কক্সবাজার শহর থেকে টেকনাফ পর্যন্ত যে মেরিন ড্রাইভ এবং আশপাশের যে শোভা আমাদের আকৃষ্ট করে একসময় তা ছিল আরো মনোলোভা।
দুই যুগ আগে মেরিন ড্রাইভ নির্মাণের আগেও এমনকি হিমছড়ি যাওয়া ছিল রীতিমতো এডভেঞ্চার। তারও আগে ওই পথে যেতে জোয়ার ভাটার হিসেব করে যাওয়া লাগতো। সত্যিকারের এডভেঞ্চার ট্রেইল ছিল এই মেরিন ড্রাইভ অঞ্চল।

৭৫ বছর আগে ককসবাজার থেকে টেকনাফ পর্যন্ত এই সৈকত এবং তৎসংলগ্ন এলাকা কি রকম বুনো ছিল তা বর্তমানের অবস্থার প্রেক্ষিতে অনুমান করা সহজ নয়।
দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন সময়ে অসংখ্য এয়ারফিল্ডে ভরে উঠেছিল এই অঞ্চল। জংগল এবং সৈকত সব খানেই সারি সারি বিমান রাখা হতো বর্তমানের সাম্পান রাখার মতো।
কম উচ্চতায় উডে যাওয়া যুদ্ধ বিমান কিংবা এন্টি এয়ারক্রাফট মেশিনগানের শব্দে তটস্থ থাকতো সাধারণ মানুষ।

অস্থির অশান্ত হয়ে উঠেছিল এই শান্ত সৌন্দর্য।

কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত এই এয়ারস্ট্রিপ গুলো ছিল মূলত ‘এডভান্সড ল্যান্ডিং গ্রাউন্ড’ এবং এসব এয়ারস্ট্রিপের বিভিন্ন কোডনেম ছিল সেজন্য পুরোপুরিভাবে জানা সম্ভব হয়নি আসলে ঠিক কয়টি এয়ারস্ট্রিপ ছিল।

কয়েকটির তথ্য ছবি আমি সংগ্রহ করেছি। সংগ্রহীত এই তথ্যে এয়ারপোর্ট এর মূল নাম , ব্যবহৃত কোড নেম এবং বর্তমানে কোন এলাকায় তা উল্লেখ করেছি , সাথে বর্তমানের গুগোল ম্যাপের একটি ছবি দিয়েছি পজিশন ফ্লাগ মার্ক ( লেবেল মার্ক )করে পজিশন বেশীর ভাগ মার্ক করা হয়েছে সংগ্রহীত জিপিএস কোর্ডিনেটস অনুসারে। দুইটার পজিশন জিপিএস কোর্ডিনেটস অনুযায়ী নয় তবে ওই এলাকায় বা গ্রামে সঠিক পজিশন ।

এয়ারস্ট্রিপগুলো কে স্যাটেলাইট এয়ারস্ট্রিপ হিসাবে উল্লেখ করেছে কয়েকটি রিপোর্ট এবং জাংগল আউটপোস্ট নামে রিপোর্টেও এসব এয়ারস্ট্রিপের তথ্য উল্লেখ করা হয়েছে।
এসব এয়ারস্ট্রিপ সরাসরি দ্বিতীয় বিশ্বযুদ্ধে আরাকান ফ্রন্ট কে সাপোর্ট দিত।

 

এয়ার স্ট্রিপের লিষ্ট –
Nidania ( কোড নেম George)
Ratna or Ratnapalong ( কোড নেম ছিল কিনা জানা যায়নি)
Nazir or Nazir ali ( কোড নেম ছিল কিনা জানা যায়নি)
Mardhaibunia ( কোড নেম Hove)
Rumkhapalong ( কোড নেম ছিল কিনা জানা যায়নি)
Ramu 1 ( কোড নেম Reindeer ( ১ এবং ২)
Ramu 2 ( কোড নেম loyone )
Ramu 3 ( কোড নেম Hay)

 

 

 

 

 

এসব এয়ারস্ট্রিপ কে বিভিন্ন সাইট আসল নাম কিংবা কোড নেম দিয়ে উল্লেখ করেছে তাই তথ্য সংগ্রহ সহজ ছিল না এবং যদিও চেষ্টা করেছি সঠিক তথ্য যাচাই বাছাইয়ের তবু তথ্য সমন্বয়ে ভূল হতে পারে, যদি কোন অসামঞ্জস্যতা চোখে পড়ে কিংবা যদি কোন তথ্য সংযোজিত অথবা সংশোধন করা লাগে কমেন্টস এ জানাবেন আমি ঠিক করে দিবো।

উপরে উল্লেখিত এয়ারস্ট্রিপের ক্রমানুসারে আমি ছবি সংযোজিত করেছি এবং একটি ভিডিও / ফিল্ম দেয়া আছে।

Rumkhapalong Airstrip

Posted by Esmat Elahee on Wednesday, June 3, 2020

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •