পলাশ বড়ুয়া :
দেশের সীমান্ত উপজেলা উখিয়া থেকে “বৈষম্যের অবসানে নিরন্তর…” স্লোগানে সেপ্টেম্বর/২০১৩ সালে যাত্রা করে নিউজ পোর্টাল csb24.com (যা তথ্যমন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত)।

তৎকালীন মফস্বল এলাকায় ধীরগতির ইন্টারনেট ও চড়ামূল্য, তথ্য-প্রযুক্তি জ্ঞানের সীমাবদ্ধতা, দৈনিক পত্রিকায় কর্মরত অগ্রজদের তীর্যক মন্তব্যসহ নানা প্রতিকুল পরিবেশের মধ্যে দিয়ে যেতে হয়েছে। তবে এখন আর হয় না৷

যদিও এরপর থেকে স্থানীয় দৈনিক হিমছড়ি পরে জাতীয় দৈনিক আমাদের সময় ও চট্টগ্রাম প্রতিদিনে উখিয়া প্রতিনিধি হিসেবে কাজ করছি এখনো।

এখন তুলনামূলক নিউজ পোর্টাল খোলা সহজলভ্য হওয়ায় এবং তৎকালীন ব্যঙ্গ বিদ্রুপ করা অনেককে দেখছি নিউজ পোর্টাল খুলে সহযোগিতা এবং পরামর্শ নিতে আসে।

আমিও আমার সাধ্যমত সহযোগিতা এবং পরামর্শ দেয়ার চেষ্টা করি। কদিন আগের পরিসংখ্যানে উখিয়া উপেজলায় ৩০টির মতো নিউজ পোর্টাল হয়েছে। আরো প্রক্রিয়াধীন।

কেননা, উখিয়ার আড়াই লক্ষাধিক স্থানীয় বাসিন্দার পাশাপাশি ২০১৭ সালে ২৫ আগস্ট পরবর্তী মিয়ানমার থেকে পালিয়ে আসা ১০লক্ষাধিক রোহিঙ্গার কথা বলতে মেইনস্ট্রিম গণমাধ্যমের চেয়েও অধিক গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে অনলাইন নিউজ পোর্টালগুলো।

এদিকে কক্সবাজারের প্রথম অনলাইন নিউজ পোর্টাল সিবিএন এর জনক অধ্যাপক আকতার চৌধুরীর ঐকান্তিক প্রচেষ্টায় কক্সবাজার অনলাইন প্রেসক্লাব গঠন হওয়ার পরপর জাতীয় পর্যায়ে বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েসন (বনপা) ও জাতীয় অনলাইন প্রেসক্লাব গঠিত হয়। এরই ধারাবাহিকতায় “উখিয়া অনলাইন প্রেসক্লাব” এর কার্যক্রমও এগিয়ে যাচ্ছে।

তবে দেশের সম্ভাবনার এই খাতকে নিয়ন্ত্রণ ও নিবন্ধন প্রক্রিয়ার মাধ্যমে জবাবদিহিতার আওতায় নিয়ে আসা উচিত। অন্যতায় সম্ভাবনার এই খাতও নষ্টদের দখলে যাবে।

একটু দেরিতে হলেও বস্তুনিষ্ট, পক্ষহীন তথ্য পেতে লাইক দিয়ে সাথে থাকুন। ধন্যবাদ।

https://www.facebook.com/csb2news/

লেখক: সম্পাদক, সিএসবি২৪।