মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালতের আওতাধীন পুরো কক্সবাজার জেলায় ৯ টি পৃথক ভার্চুয়াল কোর্ট গঠন করা হয়েছে। এ ৯টি ভার্চুয়াল কোর্ট-কে ক্ষমতা দেওয়া নিজ নিজ অধিক্ষেত্রের হাজতী আসামীর জরুরী জামিন আবেদন অনলাইন শুনানি করা হবে।
কক্সবাজারের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) রেজাউল করিম চৌধুরী গত রোববার ৩১মে ৯৩ এবং ৯৪ নম্বর পৃথক ২টি আদেশে কক্সবাজারের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটদের ভার্চুয়াল কোর্টের এ দায়িত্ব প্রদান করেন।

বিষয়টি কক্সবাজারের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালতের স্টেনোগ্রাফার মোঃ নেছারুল হক সিবিএন-কে নিশ্চিত করেছেন।

তিনি জানান, ভার্চুয়াল কোর্টে কক্সবাজারের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) রেজাউল করিম চৌধুরী তাঁর পুরো অধিক্ষেত্রের জামিন আবেদন শুনানি করবেন। কক্সবাজারের অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (এসিজেএম) রাজিব কুমার বিশ্বাস কক্সবাজার সদর থানার জিআর জামিন আবেদন ও তাঁর নিজের অধিক্ষেত্রের জামিন আবেদন শুনানি করবেন। সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ দেলোয়ার হোসেন আদালত নম্বর-১, রামু’র সিআর, জিআর এবং পুরো জেলার দ্রুতবিচার আদালতের জামিন আবেদন শুনানি করবেন। সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তামান্না ফারাহ্ আদালত নম্বর-৪, সদর, সদর-সিআর, উখিয়া-জিআর জামিন আবেদন শুনানি করবেন। সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম জেরিন সুলতানা আদালত নম্বর-২ ও উখিয়া-সিআর জামিন আবেদন শুনানি করবেন। সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহাং হেলাল উদ্দিন ৩ ও ৫ নম্বর আদালত, টেকনাফ জিআর ও সিআর জামিন আবেদন শুনানি করবেন।

এছাড়াও কক্সবাজার জেলার ৩টি চৌকি আদালতের মধ্যে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রাজিব কুমার দেব চকরিয়া চৌকি আদালত, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আব্বাস উদ্দিন মহেশখালী চৌকি আদালত এবং জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রেজাউল হক কুতুবদিয়া চৌকি আদালতের জামিন আবেদন অনলাইনে শুনানি করবেন। চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের স্টেনোগ্রাফার মোঃ নেছারুল হক আরো জানান, রোববার গঠনকৃত ভার্চুয়াল কোর্ট গুলোতে সোমবার ১জুন থেকে পুরোদমে ভার্চুয়াল কার্যক্রম শুরু হবে।

প্রসঙ্গত, ঈদুল ফিতরের বন্ধের আগে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ দেলোয়ার হোসেন-কে দিয়ে কক্সবাজার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আওতাধীন কক্সবাজার জেলায় শুধুমাত্র একটি ভার্চুয়াল কোর্ট চালু করা হয়েছিলো।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •