খলিল চৌধুরী, সৌদি আরব ##

দীর্ঘ দুই মাস পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মসজিদ মসজিদে নববীতে শারীরিক দূরত্ব বজায় রেখে আজ ফজরের নামাজ দিয়ে ধর্মপ্রাণ মুসলমানদের পদচারণা শুরু হল।

দীর্ঘ ৭৭ দিন প্রায় ৩ মাস বন্ধ থাকার পর আজ ফজরের নামাজের সময় থেকে শুধুমাত্র মক্কা ব্যতীত সৌদি আরবের সকল মসজিদ খুলে দেওয়া হয়েছে, কিছু নিয়ম কানুন মেনে মুসল্লিরা নামাজ আদায় করতেছেন।

কিছু শর্ত সাপেক্ষে মক্কা ব্যতীত পুরো সৌদি আরবে আজ থেকে ভাড়ায় চালিত টেক্সিক্যাব চলাচলের অনুমতি দেয়া

সেলুন ও বিউটি পার্লার খোলার বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত আসেনি

আজ থেকে সরকারি-বেসরকারি অফিস-আদালত প্রতিষ্ঠান খোলার অনুমতি মিলেছে, একই সাথে সেবা কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ দূতাবাস রিয়াদ ও বাংলাদেশ কনস্যুলেট জেদ্দা।

সীমিত পরিসরে অ্যাপোয়েন্টমেন্ট ভিত্তিতে মক্তব আমেল ও জাওয়াজাতের কার্যক্রম ও শুরু হয়েছে

দেশের অভ্যন্তরে ফ্লাইট, ব্যাক্তিগত গাড়ি ও পাবলিক পরি সেবার বাসযোগে মক্কা ব্যতীত এক শহর থেকে অন্য শহরে যাওয়া-আসার অনুমতি মিলেছে আজ থেকে।

আজ থেকে মক্কা ব্যতীত সকল শহরে সকাল ৬ টা থেকে রাত ৮ টা পর্যন্ত স্বাভাবিকভাবে চলাফেরা করা যাবে,খোলা রাখা যাবে অনুমতিপ্রাপ্ত ব্যবসাপ্রতিষ্ঠান।

সাধারণ জনজীবনে ফিরে যাওয়ার এটি দ্বিতীয় ধাপ, পর্যন্ত যে সকল প্রতিষ্ঠান খোলার অনুমতি মেলেনি, এবং কারফিউ পুরোপুরি তুলে নেয়া হয়নি, ততদিন পর্যন্ত দ্বিতীয় ধাপ বহাল থাকবে, তৃতীয় ধাপে পুরোপুরি কারফিউ তুলে নেওয়া ও সকল প্রতিষ্ঠান খোলার অনুমতি দেয়ার মাধ্যমে স্বাভাবিকভাবে সৌদি আরবের জনজীবন।