সিবিএনঃ
কক্সবাজার জেলা সদর হাসপাতাল ও আরো দুইটি হাসপাতালে মোট ১০০০ টি এন-৯৫ মাস্কসহ ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) বিতরণ করেছে জাইকার স্বাস্থ্য প্রকল্প।

করোনা পরিস্থিতিতে তারা এই পিপিইসমূহ বিতরণ করেছে।

সংস্থাটির অফিস থেকে জানানো হয়েছে, কক্সবাজার জেলা সদর হাসপাতালে ৫০০, রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৫০ ও চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৫০টিসহ সর্বমোট ১০০০টি এন-৯৫ মাস্ক বিতরণ করেছে।

এছাড়া সদর হাসপাতালে গুগলিজ (চশমার মতো) ৫০০টি, স্যানিটাইজার ৪৫০টি, গ্লাভস ৪৫০ টি, রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আই সেফটি গ্লাস (চশমার মতো) ২৫০টি, স্যানিটাইজার ১৫০টি, গ্লাভস ১৫০ টি এবং চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গুগলিজ (চশমার মতো) ২৫০টি, স্যানিটাইজার ১৫০টি, গ্লাভস ১৫০ টি বিতরণ করেছে জাপানের এই সংস্থাটি।

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী (জাইকা)’র কারিগরি সহায়তায় স্বাস্থ্য (Strengthening Health Systems through Organizing communities) প্রকল্প, বাংলাদেশ সরকারের স্বাস্থ্য বিভাগের সাথে কক্সবাজার জেলায় সদর, রামু এবং চকরিয়া উপজেলায় ২০১৮ সালের মার্চ মাস থেকে কাজ করে আসছে।

প্রকল্পের কাজসমূহ কমিউনিটি ক্লিনিকের ব্যবস্থাপনা দলসমূহকে সক্ষমতা তৈরিকরণ। কমিউনিটি ক্লিনিকসমূহে অসংক্রামক রোগ প্রতিরোধে বিশেষ করে উচ্চ রক্তচাপ ও ডায়বেটিসের স্কিনিং বাড়ানো এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রেফার করা। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর এনসিডি কর্ণারে অসংক্রামক রোগ প্রতিরোধ বিশেষ করে উচ্চরক্তচাপ ও ডায়বেটিসের সেবা অব্যাহত রাখা এবং জটিল রোগিদেরকে করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) এ রেফার করা।

উল্লেখ্য যে, জাইকার স্বাস্থ্য প্রকল্পের অর্থায়নে ইতোমধ্যে কক্সবাজার সদর হাসপাতালে ১০ বেডের সিসিইউ চালু রয়েছে।