মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের স্থায়ী বিচারপতি হিসাবে শপথ গ্রহণ করেছেন, কক্সবাজার জেলার টেকনাফের সন্তান মোহাম্মদ আলী। শনিবার ৩০মে দেশের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন অনলাইনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কক্সবাজারের সন্তান মোহাম্মদ আলী সহ ১৮জন বিচারককে হাইকোর্ট বিভাগের স্থায়ী বিচারপতি হিসাবে শপথ পাঠ করান। এই ১৮জন বিচারক ২০১৮ সালের ৩০মে হাইকোর্ট বিভাগের অস্থায়ী ও অতিরিক্ত বিচারপতি হিসাবে নিয়োগ পেয়েছিলেন। গত ২৯মে শুক্রবার তাঁদেরকে অতিরিক্ত বিচারপতি হিসাবে নিয়োগের ২বছর পূর্ণ হওয়ায় সংবিধানে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি অনুমোদনক্রমে আইন ও বিচার বিভাগের সচিব মোঃ গোলাম সরওয়ার এক প্রজ্ঞাপন জারি করে এ ১৮ জন বিচারপতিকে হাইকোর্ট বিভাগের স্থায়ী বিচারপতি হিসাবে নিয়োগ দেন।

হাইকোর্ট বিভাগের স্থায়ী বিচারপতি হিসাবে শপথ গ্রহন করা মোহাম্মদ আলী কক্সবাজারের টেকনাফ উপজেলার টেকনাফ সদর ইউনিয়ন পরিষদের সাবেক মোহাম্মদ ভাইস চেয়ারম্যান ও মৌলভী পাড়ার বাসিন্দা মরহুম আনোয়ার মিয়ার পুত্র। বিচারপতি মোহাম্মদ আলী’র সহধর্মিণীও বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। বিচারপতি মোহাম্মদ আলী ঢাকা বিশ্ববিদ্যালয় হতে আইন বিষয়ে কৃতিত্বের সাথে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেছেন। বিচারপতি হিসাবে নিয়োগ পাওয়ার আগে তিনি সুপ্রিম কোর্টের একজন আইনজীবী হিসাবে কর্মরত ছিলেন।

প্রসঙ্গত, বিচারপতি মোহাম্মদ আলী কক্সবাজার জেলা থেকে সর্বোচ্চ বিচারালয় হাইকোর্টে বিচারপতি হিসাবে নিয়োগ পাওয়া দ্বিতীয় ব্যক্তি। এরআগে রামু উপজেলার জোয়ারিয়ানালা ইউনিয়নের নোনাছড়ি গ্রামের মরহুম আমিরুল কবির চৌধুরী বিচারপতি হয়ে সর্বশেষ সুপ্রিম কোর্টের আপীল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি হিসাবে দায়িত্ব পালন করেন।