মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

করোনা ভাইরাসের স্যাম্পল টেস্টের জন্য চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি পিসিআর (পলিমারি চেইন রি-এ্যাকশন) মেশিন স্থাপনের দাবি জানিয়েছেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য জাফর আলম। বৃহত্তর চকরিয়া এলাকায় করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ার কথা উদ্বেগের সাথে উল্লেখ করে বুধবার ২৭মে রাতে কক্সবাজারে করোনা সংকট মোকাবেলায় সমন্বয়কারীর দায়িত্বপ্রাপ্রাপ্ত স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের কাছে তিনি এ দাবি জানান।

সংসদ সদস্য জাফর আলম এর এ দাবির প্রেক্ষিতে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ তাঁকে জানান, করোনার স্যাম্পল টেস্টের জন্য পিসিআর ল্যাব স্থাপন খুবই ব্যয়বহুল। তাই প্রথম পর্যায়ে চকরিয়া উপজেলায় পিসিআর ল্যাব স্থাপন করা সম্ভব নয় বলে তাঁকে জানান, সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ। তবে দ্বিতীয় পর্যায়ে চকরিয়া উপজেলায় পিসিআর ল্যাব স্থাপনকে অগ্রাধিকার দেওয়া হবে বলে এমপি জাফর আলমকে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ আশ্বস্ত করেছেন বলে তিনি সিবিএন-কে জানিয়েছেন।

এমপি জাফর আলম জানান, তাঁকে সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ পরামর্শ দিয়েছেন, আপাতত জরুরীভিত্তিতে বেসরকারি পর্যায়ে পিসিআর ল্যাব স্থাপন করা যায় কিনা-সে বিষয়ে চেষ্টা করতে। পরে তিনি চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের মালুমঘাট খৃষ্টান মেমোরিয়াল হাসপাতাল কর্তৃপক্ষের সাথে সেখানে একটি পিসিআর ল্যাব স্থাপনের বিষয়ে আলাপ করেছেন বলে জানান। এমপি জাফর আলম আরো জানান, মালুমঘাট খৃষ্টান মেমোরিয়াল হাসপাতাল কর্তৃপক্ষ ঢাকা ও আমেরিকায় তাঁদের প্রধান কার্যালয়ে বিষয়টি গুরুত্ব সহকারে দ্রুত আলাপ করে তাঁদের সিদ্ধান্ত তাঁকে জানাবেন বলে আশ্বাস্থ করেছেন। এমপি জাফর আলম আরো জানান, যেহেতু একটা পিসিআর মেশিন স্থাপন করার ব্যয় প্রায় দেড় কোটি টাকা। তাই মালুমঘাট খৃষ্টান মেমোরিয়াল হাসপাতাল কর্তৃপক্ষ তাঁদের প্রধান কার্যালয়ের অর্থায়ন ও অনুমতি ছাড়া সেটা স্থাপন করতে পারছেন না।

এদিকে, চকরিয়া ডেডিকেটেড করোনা হাসপাতালে জেনারেটর না থাকায় সেখানে চিকিৎসাধীন রোগীরা বিদ্যুৎ চলে গেলে খুব সমস্যায় পড়েন বলে তিনি জানতে পারার পর পরই এমপি জাফর আলম ব্যক্তিগতভাবে সেখানে বুধবার ২৭মে সন্ধ্যায় ২০ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন একটি জেনারেটরের ব্যবস্থা করেছেন বলে জানিয়েছেন। এছাড়া অক্সিজেন সিলিন্ডার ও ২ টি রঙ্গিন টেলিভিশনও চকরিয়া ডেডিকেটেড করোনা হাসপাতালে রোগীদের জন্য সরবরাহ দিয়েছেন বলে জানান। এমপি জাফর আলম চকরিয়া ডেডিকেটেড করোনা হাসপাতালের চিকিৎসা সেবা আরো উন্নত করতে কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমানের সাথে কথা বলেছেন বলে সিবিএন-কে জানিয়েছেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •