সিবিএনঃ
জল্পনা কল্পনার অবসান। ২৩ মে বাদে আসর নগরীর ধনিয়ালাপাড়া বায়তুশ শরফ কেন্দ্রীয় মসজিদে আনজুমানে ইত্তেহাদ, বাংলাদেশ এবং মজলিস উল উলামা বাংলাদেশ এর পক্ষ থেকে বায়তুশ শরফের রূপকার শাহ আল্লামা মোহাম্মদ আবদুল জব্বার (রাহ:) এর সুযোগ্য বড় সন্তান, বিশিষ্ট লেখক, গবেষক, ইসলামী চিন্তাবিদ হযরতুল শাহ মাওলানা আবদুল হাই নদভী ম.জি.আ-কে বায়তুশ শরফের পীর হিসেবে ঘোষণা দেয়া হয়েছে।
গঠনতন্ত্র মোতাবেক আনজুমানে ইত্তেহাদ, বাংলাদেশ এবং মজলিস উল উলামা, বাংলাদেশের চেয়ারম্যানের পদটি অলংকৃত করে থাকেন, যিনি বায়তুশ শরফের পীর সাহেব থাকেন তিনি।
গত ২০ মে পীর সাহেব বাহরুল উলুম হযরত শাহ আল্লামা মোহাম্মদ কুতুব উদ্দিন (রাহঃ) এর ইন্তেকালের পর বর্তমান পীর সাহেব হযরত শাহ মাওলানা আবদুল হাই নদভী সংগঠন দু’টির চেয়ারম্যানের (ভারপ্রাপ্ত) পদ দু’টি অলংকৃত করবেন বলে মজলিস উল উলামা, বাংলাদেশ এর মহাসচিব মাওলানা মামুনুর রশিদ নূরী ঘোষণায় উল্লেখ করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম -১৫ আসন (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের মাননীয় সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী।
সম্মানিত অতিথি ছিলেন ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভিসি প্রফেসর ড. আহসান সাইয়েদ।
বক্তব্য রাখেন আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিন (রাহঃ) এর একমাত্র পুত্র সন্তান মাওলানা সালাহ উদ্দিন মুহাম্মদ বেলাল।
প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী তাঁর বক্তব্যে বলেন, সিঙ্গাপুরে অবস্থানরত বায়তুশ শরফের রূহানী সন্তান, আনজুমনের সিনিয়র সহ-সভাপতি, আত্মীয়তার সম্পর্কে আমার বেয়াই এস আলম গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি সাইফুল আলম মাসুদ গত দু’দিন ধরে ফোনে আমার কাছে একাধিকার অনুরোধ জানিয়েছেন, তাঁর কাছে এবং আনজুমনের অপর সহসভাপতি আউয়াল সাহেবের কাছে মরহুম পীর সাহেব কেবলা আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিন (রাহঃ) কর্তৃক অন্তিম অভিপ্রায়টি বায়তুশ শরফের এই কেন্দ্রীয় মসজিদে এসে ঘোষণা করার জন্য। মরহুম হুজুর কেবলার অন্তিম অভিপ্রায়টি ছিল তাঁর ইন্তেকালের পর পীর সাহেব হিসেবে মাওলানা আবদুল হাই নদভী যেন দায়িত্ব পালন করেন।
এসময় উপস্থিত মুসল্লীরা সমস্বরে উচ্চকন্ঠে ‘আলহামদুলিল্লাহ’ ধ্বনিতে শোকরিয়া আদায় করেন।
প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী তাঁর বক্তব্যে শরীয়ত, তরিকত, মারেফত ভিত্তিক শিরক-বেদাআত মুক্ত দ্বীনি ও তালিমী মরকজ বায়তুশ শরফের সাথে তাঁর মরহুম আব্বার এবং নিজের রুহানি সম্পর্কের কথা উল্লেখ করে হযরত কেবলা আল্লামা মীর আখতর (রাহঃ), হুজুর কেবলা আল্লামা আবদুল জব্বার (রাহঃ) ও পীর সাহেব কেবলা বাহরুল উলুম আল্লামা কুতুব উদ্দিন (রাহঃ) এর অনুসৃত মত ও পথ অনুসরণ-অনুকরণের জন্য নতুন পীর সাহেব মাওলানা আব্দুল হাই নদভীর দৃষ্টি আকর্ষণ করেন এবং প্রতিটি পদক্ষেপে ছায়া সাথী হিসেবে মাওলানা সালাহ উদ্দিন মোহাম্মদ বেলালকে সাথে রাখার আহবান জানান।
উল্লেখ্য, নতুন পীর সাহেব মাওলানা আব্দুল হাই নদভী ও মাওলানা সালাহ উদ্দিন মোহাম্মদ বেলাল-দু’জনই ভারতের বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান নাদওয়াতুল উলামা লক্ষ্ণৌ-তে ড.আবু রেজা নদভী এমপি’র অভিভাবকত্বে লেখাপড়া করেন এবং দু’জনই প্রিয় ছাত্র।