মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার সদর উপজেলার ১০টি ইউনিয়নের সন্দেহজনক করোনা রোগীর শরীর থেকে করোনার স্যাম্পল সংগ্রহ করে টেস্টে পাঠানোর জন্য ১০টি স্বাস্থ্য টিম গঠন করা হয়েছে। কক্সবাজার সদর উপজেলা সহ সর্বত্র করোনা ভাইরাসের প্রকোপ অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় সন্দেহজনক করোনা রোগীদের ঘরে ঘরে গিয়ে করোনার স্যাম্পল সংগ্রহ করতে এসব স্বাস্থ্য টিম গঠন করা হয়েছে।

কক্সবাজার সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ আলী এহসান শনিবার ২৩মে ১৪৬৫ নম্বর স্মারকে জারীকৃত এক আদেশে এই স্যাম্পল কালেকশন টিম সমুহ গঠন করেন। প্রতিটি ৮ সদস্য বিশিষ্ট স্যাম্পল কালেকশন টিমে একজনকে আহবায়ক, একজনকে সদস্য সচিব, ৬জনকে সদস্য করে কমিটি গুলো গঠন করে দেওয়া হয়েছে। আদেশে প্রতিটি স্যাম্পল কালেকশন টিমকে তাদের কর্মপরিধি ও ভৌগোলিক এলাকা নির্ধারন করে দেওয়া হয়। প্রতিটি টিমের আহবায়ক, সদস্য সচিব ও সদস্যদের নাম, পদবী, দায়িত্ব, মোবাইল ফোন নম্বর আদেশে উল্লেখ করে দেওয়া হয়েছে।

স্যাম্পল কালেকশন টিম বিষয়ে কক্সবাজার সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ আলী এহসান বলেন, কক্সবাজার সদর উপজেলার প্রশিক্ষিত মোট ৮০জন স্বাস্থ্য কর্মী নিয়ে এই ১০টি স্যাম্পল কালেকশন টিম গঠন করা হয়েছে। টিমের প্রতিটি সদস্যদের চরম স্বাস্থ্য ঝুঁকি থাকা সত্বেও বৈশ্বিক মহামারী করোনাজনিত পরিস্থিতিতে মানবিক দৃষ্টিভঙ্গী থেকে স্বাস্থ্য সেবা তৃণমূলে গণমানুষের দ্বোর গোড়ায় পৌঁছে দিতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। মেধাবী ও পরিশ্রমী ডা. মোঃ আলী এহসান আরো বলেন, কক্সবাজার সদর উপজেলার মেডিকেল অফিসার ও তিনি নিজে স্যাম্পল কালেকশন টিম গুলোর নিয়মিত তদারকি ও সার্বিক কর্মতৎপরতা পর্যবেক্ষন করবেন। তিনি কক্সবাজার সদর উপজেলার জনসাধারণের কারো শরীরে করোনা ভাইরাস উপসর্গ দেখা দিলেই সংশ্লিষ্ট স্বাস্থ্য টিমের কর্মীর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছেন।

নিন্মে কক্সবাজার সদর উপজেলার ১০টি ইউনিয়নের জন্য গঠিত ১০টি স্যাম্পল কালেকশন টিমের তালিকা দেওয়া হলো :

 

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •